টিনটিনের নাম জাপানে বদলে টানটান, কারণটা শুনলে হাসতে হাসতে মরে যাবেন!

আপনি নিশ্চয়ই টিনটিনের খুব ভক্ত। সেই ছেলেবেলা থেকেই টিনটিন কমিকসের সবকটি বই গুলে খেয়েছেন। আর কল্পনার স্রোতে গা ভাসাতে ভাসাতে কখনও হয়তো চলে গিয়েছেন তিব্বতে, কখনও বা মিশরে। অথবা চন্দ্রাভিযানেও সঙ্গ দিয়েছিলেন হয়তো টিনটিনের! তা সেই টিনটিন সম্পর্ক ছোট্ট কিন্তু খুব মজার একটা তথ্য দিই আপনাকে।

Updated By: Apr 11, 2016, 03:31 PM IST
 টিনটিনের নাম জাপানে বদলে টানটান, কারণটা শুনলে হাসতে হাসতে মরে যাবেন!

ওয়েব ডেস্ক: আপনি নিশ্চয়ই টিনটিনের খুব ভক্ত। সেই ছেলেবেলা থেকেই টিনটিন কমিকসের সবকটি বই গুলে খেয়েছেন। আর কল্পনার স্রোতে গা ভাসাতে ভাসাতে কখনও হয়তো চলে গিয়েছেন তিব্বতে, কখনও বা মিশরে। অথবা চন্দ্রাভিযানেও সঙ্গ দিয়েছিলেন হয়তো টিনটিনের! তা সেই টিনটিন সম্পর্ক ছোট্ট কিন্তু খুব মজার একটা তথ্য দিই আপনাকে।

টিনটিন তো বাংলাতেও অনুবাদ হয়। কিন্তু টিনটিন নামটা তো একই থাকে। সেটাই তো স্বাভাবিক। কিন্তু জানেন কি যে, জাপানে টিনটিনের নামও পাল্টে দেওয়া হয়। ও দেশে টিনটিনকে ডাকা  হয় টানটান বলে। কিন্তু জাপানি ভাষায় টানটান শব্দের অর্থ হল ছোট ছোট। কিন্তু টিনটিন শব্দটা হয়ে যায় চিনচিন। আর চিনচিনের মানে হল পুরুষের যৌনাঙ্গ। এবার বাচ্চারা যদি সারাক্ষণ মুখে মুখে যৌনাঙ্গ-যৌনাঙ্গ বলে বেড়ায়, তাহলে কি ভালো দেখায়? তাই টিনটিনের নাম বদলে সে দেশে করে দেওয়া হয় টানটান। বুঝলেন মজাটা!

.