Afghan Crisis: উদ্দেশ্য আফগান শরণার্থীদের অনুপ্রবেশ আকটানো, তুরস্ক সীমান্তে প্রাচীর গ্রিসের

 প্রায় বছর কুড়ি পরে এমন তীব্র সংকটের মুখোমুখি আফগান প্রদেশ।

Updated By: Aug 22, 2021, 12:26 PM IST
Afghan Crisis: উদ্দেশ্য আফগান শরণার্থীদের অনুপ্রবেশ আকটানো, তুরস্ক সীমান্তে প্রাচীর গ্রিসের
গ্রিসের প্রাচীর

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানের দখল নিয়েছে তালিবান। ভয়ঙ্কর পরিস্থিতি কাবুল-সহ দেশের প্রায় সমস্ত জায়গায়। প্রাণভয়ে দেশ থেকে পালিয়ে বাঁচছেন আফগানবাসী। প্রায় বছর কুড়ি পরে এমন তীব্র সংকটের মুখোমুখি আফগান প্রদেশ। দেশের সীমান্ত পেরিয়ে কোথায় যাবেন, কে আশ্রয় দেবে তাদের?  

এমন প্রশ্নের মাঝেই নিজেদের অবস্থান স্পষ্ট করল গ্রিস (Greece)। আফগান শরণার্থীদের আটকাতে তুরস্ক সীমান্তে প্রাচীর তুলল গ্রিস। দেশের এই সীমান্ত ঘিরে দিয়ে আগফান উদ্বাস্তুদের রুখে দেওয়ার বার্তাই দিল তারা। 

শুক্রবার গ্রিস বলেছে যে তুরস্কের সীমান্তে ৪০ কিলোমিটার পাঁচিল দেওয়া হয়েছে এবং আফগানিস্তান তালিবানদের দখলের পর সম্ভাব্য শরণার্থীদের ইউরোপে পৌঁছানোর চেষ্টা বন্ধ করতে নতুন নজরদারি ব্যবস্থা চালু হয়েছে।

আরও পড়ুন, Afghanistan Crisis: কাবুল থেকে উদ্ধার ৩০০ ভারতীয়, দেশে ফিরতে পারে আজই

গ্রিসের প্রধানমন্ত্রী কাইরিওতোস মিতসোতাকিসকে বার্তা পাঠিয়ে তুরস্কের (Turkey) প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগান পরিস্থিতির কথা জানান। আফগানিস্তানের ঘটনা ইউরোপীয় ইউনিয়নে ২০১৫ সালের শরণার্থী সংকটের পুনরাবৃত্তির আশঙ্কা জাগিয়ে তুলেছে। যখন মধ্যপ্রাচ্যে যুদ্ধ এবং দারিদ্র্য থেকে পালিয়ে প্রায় দশ লক্ষ মানুষ তুরস্ক থেকে গ্রীস পাড়ি দিয়েছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.