Tropical Storm Trami: এদিকে 'ডানা', ওদিকে 'ট্রামি'! এখনই মৃত ২০...

Trami brings severe flooding and landslides: জনবহুল দ্বীপ লুজোনের উত্তর-পূর্ব উপকূলে ঘণ্টায় ৯৫ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে আঘাত হেনেছে এবং ব্যাপক বন্যা ও ভূমিধসের সৃষ্টি করেছে।

Updated By: Oct 24, 2024, 06:51 PM IST
Tropical Storm Trami: এদিকে 'ডানা', ওদিকে 'ট্রামি'! এখনই মৃত ২০...
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ডানা আতঙ্কের মধ্যেই এবার ট্রামির উদ্বেগ। ট্রামির আঘাতে ফিলিপাইনে অন্তত ২৬ জনের মৃত্যু হয়েছে। বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন দেড় লাখেরও বেশি মানুষ। নিরক্ষীয় ঝড় ট্রামির আঘাতে অন্তত ২০ জন নিহত হয়েছে। ফিলিপিনের সবচেয়ে জনবহুল দ্বীপ লুজোনের উত্তর-পূর্ব উপকূলে ঘণ্টায় ৯৫ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে আঘাত হেনেছে এবং ব্যাপক বন্যা ও ভূমিধসের সৃষ্টি করেছে।

আরও পড়ুন, Unknown facts: ১ টাকা দিলেন, ফেরত পেলেন কড়কড়ে ৫০০ টাকা! চিটফান্ড নয়, সত্য়িই ঘটছে...

উত্তর ফিলিপাইনে গ্রীষ্মকালে এক মাসে যে পরিমাণ বৃষ্টিপাত রেকর্ড করা হয় তা একদিনেই হয়েছে এই অঞ্চলে। ঝড়ের কারণে পূর্ব সতর্কতা হিসাবে এক লাখ ৫০ হাজারেরও বেশি মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। উত্তরাঞ্চলীয় কিছু প্রদেশে ভারী থেকে অতি ভারী বৃষ্টি, বন্যা ও ভূমিধসের সতর্কতা জারি করা হয়েছে। ব্যবসা ও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

এই ঘূর্ণিঝড়ের স্থানীয় নাম ক্রিস্টিন, যাকে অন্যান্য দেশে ডাকা হচ্ছে ট্রামি নামে। ফিলিপাইনের মূল দ্বীপ লুজনে ভারী বৃষ্টিপাতের ফলে ব্যাপক বন্যা ও ভূমিধস দেখা যায়। ঘণ্টায় ৯৫ কিলোমিটার বেগে এসে এই ঝড় পশ্চিমের দিকে যেতে শুরু করে। তারপর, দক্ষিণ চীন সাগর ও দেশটির উত্তরে থাকা পাহাড়ি এলাকা, করদিলেরার দিকে এগোয়।

ইতিমধ্যেই  প্রায় এক লাখ ৬৩ হাজার মানুষ বর্তমানে ঘরছাড়া হয়ে আশ্রয় নিয়েছেন বিভিন্ন আশ্রয় শিবিরে। ঝড়ের কারণে দেশজুড়ে প্রায় ১২টি ফ্লাইট বাতিল করা হয়েছে। টানা দ্বিতীয় দিনের মতো বৈদেশিক মুদ্রা লেনদেন ও আর্থিক কার্যক্রম বাতিল করেছে কেন্দ্রীয় ব্যাংক।

আরও পড়ুন, South Korea: মলভরা বেলুন দিয়ে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের বাড়ি হানা কিম জং উনের!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.