ভোটে জিতে ফের গ্রিসে ক্ষমতায় ফিরলেন সিপ্রাস

গ্রিসে নির্বাচনে ঝড় তুলে ক্ষমতায় ফিরে এলেন বামপন্থী সিপ্রাস। কিছুটা অপ্রত্যাশিতভাবেই নিষ্পত্তিমূলক নির্বাচনে বিপুল জয় পেলেন তিনি। ফের ক্ষমতায় এসে দেশের বেহাল অর্থনীতির হাল ধরার প্রতিশ্রুতি দিলেন তিনি। 

Updated By: Sep 21, 2015, 01:33 PM IST
 ভোটে জিতে ফের গ্রিসে ক্ষমতায় ফিরলেন সিপ্রাস

ওয়েব ডেস্ক: গ্রিসে নির্বাচনে ঝড় তুলে ক্ষমতায় ফিরে এলেন বামপন্থী সিপ্রাস। কিছুটা অপ্রত্যাশিতভাবেই নিষ্পত্তিমূলক নির্বাচনে বিপুল জয় পেলেন তিনি। ফের ক্ষমতায় এসে দেশের বেহাল অর্থনীতির হাল ধরার প্রতিশ্রুতি দিলেন তিনি। 

ভোটের ফলাফলই বলে দিচ্ছে গ্রিসের সাধারণ মানুষ এখনও পর্যন্ত এই মুহূর্তে গ্রিসের সর্বাপেক্ষা সোচ্চার বামপন্থী নেতার উপরি ভরসা রাখছেন। যদিও ইউরোজোনের সদস্য পদের সিদ্ধান্তের বিরোধীতা করে সিপ্রাসের সঙ্গ ত্যাগ করেছেন সিরিজারই কয়েকজন র‍্যাডিকাল নেতা। 

মধ্য এথেন্সের স্কোয়ারে তাঁর জয়ে সাধারণ মানুষের উচ্ছ্বাস বলে দিল এই মুহূর্তে গ্রিসে সিপ্রাসের বিকল্প কেউ নেই, তাঁর গ্রহণযোগ্যতা নিয়েও শেষ হল সব প্রশ্ন। বিজয় ভাষণে সিপ্রাস যখন দেশের স্থায়িত্ব ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিচ্ছেন তাঁকে ঘিরে তখন উল্লাসে ফেটে পড়ছেন সাধারণ মানুষ। গত ৬ বছরে পাঁচটি সাধারণ নির্বাচন দেখে ফেলেছেন সে দেশের সাধারণ মানুষ। সিপ্রাস তাঁর ভাষণে বললেন পূর্ণ সময়ের জন্য এবার ক্ষমতায় থেকে দেশের হাল ফেরানোর সব রকম চেষ্টা করবেন তিনি।  

৮৬ বিলিয়ন ইউরোর বেলআউট নিয়ে নির্দিষ্ট করে তিনি কিছু বলেননি। তবে তিনি জানিয়েছেন এর বাস্তবায়নের জন্য অঙ্গীকারবদ্ধ সিরিজা। 

গণভোট সহ রবিবারের ব্যালোট নিয়ে চলতি বছরেই গ্রিসে তিনটি জাতীয় নির্বাচন হয়ে গেল। তবে জানুয়ারির তুলনায় এবারের নির্বাচনে কমেছে ভোটদান। গতবার ৬৩% মানুষ নির্বাচনে অংশগ্রহণ করেছিলেন। এবার ৫৬.৫% মানুষ নির্বাচনে অংশগ্রহণ করেছেন। 

 

.