Tsunami Warning: যে কোনও সময়ে আছড়ে পড়তে পারে ভয়ংকর সুনামি! ঘরবাড়ি ফেলে পালাতে শুরু করেছেন এলাকাবাসী...

Earthquake in Vanuatu: ভানুয়াতু দ্বীপ-এলাকা প্রশান্ত মহাসাগরের নীচে ‘রিং অব ফায়ারে’র উপরে অবস্থিত। এ অঞ্চলের টেকটোনিক প্লেটগুলির মধ্যে সংঘর্ষ হলেই কম্পন ও অগ্নুৎপাতের মতো প্রাকৃতিক বিপর্যয় ঘটে।

Updated By: Jan 9, 2023, 01:13 PM IST
Tsunami Warning: যে কোনও সময়ে আছড়ে পড়তে পারে ভয়ংকর সুনামি! ঘরবাড়ি ফেলে পালাতে শুরু করেছেন এলাকাবাসী...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যে কোনও সময়ে আছড়ে পড়তে পারে ভয়ংকর এক সুনামি! ফলে আগে থেকেই এলাকা ছেড়ে পালাতে শুরু করেছেন এলাকাবাসী। কে আর জেনেশুনে মৃত্যুর মুখে পড়তে চায়? ভানুয়াতু দ্বীপে এক তীব্র মাত্রার ভমিকম্প ঘটেছে। তার জেরেই আসতে পারে সুনামি। রবিবার রাতে ভয়াবহ এই ভূমিকম্পে কেঁপে উঠেছে প্রশান্ত মহাসাগরের ছোট্ট দ্বীপদেশ এই ভানুয়াতু। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৭.০। 

আরও পড়ুন: Heavy Rains in Saudi Arabia: অতি ভারী বৃষ্টিতে ভেসে যাচ্ছে মরুশহর! কোন কোন নিয়মে আসছে বদল...

ভানুয়াতু দ্বীপ-এলাকা প্রশান্ত মহাসাগরের নীচে ‘রিং অব ফায়ারে’র উপরে অবস্থিত। এ অঞ্চলের টেকটোনিক প্লেটগুলির মধ্যে সংঘর্ষ হলেই কম্পন ও অগ্নুৎপাতের মতো প্রাকৃতিক বিপর্যয় ঘটে। এর আগে নভেম্বর মাসে ভানুয়াতুর উত্তরে অবস্থিত সোলোমন দ্বীপেও ৭ মাত্রার ভূমিকম্প হয়েছিল।

আরও পড়ুন: Phased Array Tracking Radar for Intercept on Target: জেলেনস্কির হাতে ব্রহ্মাস্ত্র! রুশ আক্রমণ নিয়ে এবার স্রেফ ছেলেখেলা করতে পারবে ইউক্রেন...

রবিবার রাতের ভয়াবহ ভূমিকম্পের পরে সুনামি-সতর্কতা জারি হয়েছে। বলা হয়েছে, ধেয়ে আসছে সুনামি । আর এই সতর্কতা জারি হতেই গ্রাম-জনপদ ছেড়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে পালাচ্ছেন ভানুয়াতুর বাসিন্দারা। বলা হয়েছে, ভয়াবহ আকার নিতে পারে এই সুনামি। এই আশঙ্কায় ইতিমধ্যেই এলাকা খালি করে ফেলা হচ্ছে। ভূমিকম্পের জেরে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলেও খবর। বহু মানুষের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। তবে দেশটির  সরকারের তরফে এখনও হতাহত ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানানো হয়নি।

মার্কিন জিওলজিক্য়াল সার্ভের তথ্য অনুযায়ী, পোর্চ ওলরির সান্টো গ্রাম থেকে ৪০০ কিলোমিটার দূরে সমুদ্রের নীচে এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল। ভূপৃষ্ঠ থেকে ২৭ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পটির উৎসস্থল। ভূমিকম্পের তীব্রতা এতটাই বেশি ছিল যে আশেপাশের ২৫ থেকে ৩৫ কিলোমিটার এলাকা জুড়ে এই ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের পরেই জারি হয় সুনামিসতর্কতা। ভানুয়াতু, নিউ ক্য়ালেডোনিয়া ও সোলোমন দ্বীপে এই সতর্কতা জারি হয়েছে। প্রথমে সতর্কতা দেওয়া হলেও ভূমিকম্পের দেড় ঘণ্টা পরে সেই সতর্কতা বাতিল করে দেওয়া হয়। তবে ব্যাপক জ্বলোচ্ছাসের আশঙ্কা রয়েছে বলেই জানানো হয়েছে। জানা গিয়েছে, ভানুয়াতুতে আছড়ে পড়তে পারে সুনামি-- ০.৩ মিটার থেকে ১ মিটার পর্যন্ত উঁচু ঢেউ আছড়ে পড়তে পারে ভানুয়াতুর বিভিন্ন উপকূলে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.