Suella Braverman: 'ইংরেজ মেয়েদের ধর্ষণ করছে পাকিস্তানি পুরুষরা', নতুন আইন আনলেন ব্রিটিশ স্বরাষ্ট্র সচিব

শিশু নির্যাতনের বিষয়ে যে কোনও কথোপকথনে প্রথমে সমস্যাটিকে ঘিরে থাকা ব্যক্তি এবং সম্প্রদায়-ভিত্তিক নীরবতার দিকে নজর দিতে হবে।  তিনি জানিয়েছেন যে রাজনৈতিকভাবে সঠিক থাকার চাহিদা থেকেই নেতৃত্বে থাকা ব্যক্তিরা এই বিষয়ে কোনও কাজ করেনি। তিনি বলেন, ‘অপরাধী পুরুষদের দল প্রায় সবাই ব্রিটিশ পাকিস্তানি, যাদের সাংস্কৃতিক মনোভাব ব্রিটিশ মূল্যবোধের সঙ্গে সম্পূর্ণ বেমানান’।

Updated By: Apr 5, 2023, 12:11 PM IST
Suella Braverman: 'ইংরেজ মেয়েদের ধর্ষণ করছে পাকিস্তানি পুরুষরা', নতুন আইন আনলেন ব্রিটিশ স্বরাষ্ট্র সচিব

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্রিটিশ স্বরাষ্ট্র সচিব সুয়েলা ব্র্যাভারম্যান শিশু যৌন নির্যাতন বন্ধ করার জন্য নতুন পরিকল্পনার কথা জানিয়েছেন। অল্পবয়সী মেয়েদের শোষণকারী গ্রুমিং গ্যাং সম্পর্কে বেশ কয়েকটি প্রতিবেদন সামনে আসার পরে এই ঘোষণা করেছেন তিনি। তিনি বলেছিলেন যে ব্রিটিশ পাকিস্তানি পুরুষরা গ্রুমিং গ্যাংয়ের সদস্য যারা, ‘সাধারণ ইংরেজ মেয়েদের ধর্ষণ, মাদকদ্রব্য দেওয়া এবং ক্ষতি করার’ সঙ্গে জড়িত। গ্রুমিং গ্যাংয়ে ব্রিটিশ পাকিস্তানি পুরুষদের প্রতিনিধিত্ব সংক্রান্ত তাঁর এই মন্তব্য বিতর্কের জন্ম দিয়েছে।

ডেইলি এক্সপ্রেস রিপোর্ট করেছে, সরকার বাধ্যতামূলক প্রতিবেদনের উপর অবিলম্বে ফোকাস শুরু করলেও, ব্র্যাভারম্যান রবিবার এই সমস্যাটি মোকাবেলা করার জন্য বিস্তৃত আলোচনার পরিকল্পনা ঘোষণা করেছেন। তিনি ব্রিটিশ পাকিস্তানি অপরাধীদের হাইলাইট করা থেকে বিরত থাকেননি। তিনি জানিয়েছেন যে রাজনৈতিকভাবে সঠিক থাকার চাহিদা থেকেই নেতৃত্বে থাকা ব্যক্তিরা এই বিষয়ে কোনও কাজ করেনি।

শিশু নির্যাতনের বিষয়ে যে কোনও কথোপকথনে প্রথমে সমস্যাটিকে ঘিরে থাকা ব্যক্তি এবং সম্প্রদায়-ভিত্তিক নীরবতার দিকে নজর দিতে হবে। রবিবার, ব্রিটেনের ভারতীয় বংশোদভূত হোম সেক্রেটারি সুয়েলা ব্রেভম্যান ব্রিটিশ পাকিস্তানি শিশু নির্যাতনের গ্যাং নিয়ে নীরবতাকে আক্রমণ করেননি বরং একটি নতুন আইনি দায়িত্বের জন্য তার পরিকল্পনা প্রকাশ করেছেন যা মানুষের জন্য শিশু যৌন নির্যাতনের প্রতিবাদ করা অপরিহার্য করে তুলবে। ব্র্যাভারম্যান নীরবতার সংস্কৃতিকে কঠোর ভাষায় নিন্দা করেছেন এবং আইনের প্রয়োজনীয়তার দিকে দৃষ্টি নিক্ষেপ করেছেন।

আরও পড়ুন: Imran in Lahore Court: কমান্ডো ঘেরাটোপে আদালতে ইমরান; মাথায় হেলমেট নাকি বালতি! তোলপাড় নেটপাড়া

নতুন নীতিটি আরও নিশ্চিত করে যে যারা দুর্বল গোষ্ঠী এবং শিশুদের সঙ্গে একটি সুরক্ষামূলক ভূমিকায় কাজ করছে, যেমন শিক্ষক এবং সমাজকর্মীরা, তাঁরা ‘নিষ্ক্রিয় থেকে দূরে সরে যেতে পারবেন না।‘ তিনি টেলিভিশন সাক্ষাৎকারে একটি আইন সম্পর্কেও কথা বলেছেন, তিনি যোগ করেছেন যে এই ধরনের অপরাধীদেরকে রাজনৈতিকভাবে সঠিক থাকার ইচ্ছা থেকে ছেড়ে দেওয়া হয়েছে। তিনি বলেন, ‘অপরাধী পুরুষদের দল প্রায় সবাই ব্রিটিশ পাকিস্তানি, যাদের সাংস্কৃতিক মনোভাব ব্রিটিশ মূল্যবোধের সঙ্গে সম্পূর্ণ বেমানান’। ইংল্যান্ডের জন্য নতুন বাধ্যতামূলক রিপোর্টিং আইন এমন অপরাধীদের আক্রমণ করবে যাদের মনোভাব এবং সাংস্কৃতিক মূল্যবোধ ব্রিটিশ মূল্যবোধের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

আরও পড়ুন: Eyedrop Issue: ভারতে তৈরি চোখের ড্রপ নিয়ে আমেরিকায় মৃত ৩, বিপন্ন ৮! বিপাকে কেন্দ্র...

এই পদক্ষেপকে শিশুদের অধিকারে চ্যারিটি সংস্থাগুলি স্বাগত জানিয়েছে। সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক নতুন আইনের বিশদ বিবরণ দেবেন। এই বছরের শুরুর দিকে, ব্র্যাভারম্যান একটি নতুন অবৈধ অভিবাসন বিলও ঘোষণা করেছিলেন। এই বিল অনুসারে ছোট নৌকায় অবৈধভাবে ব্রিটেনে আসা অবৈধ অভিবাসীদের ‘দ্রুত সরানো হবে’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.