রাষ্ট্রসংঘে ভারতের প্রশংসায় ব্রিটেন-ইউক্রেন সহ একাধিক দেশ, টিকার জন্য ধন্যবাদ জানাল নেপাল-ভুটানও

ইউক্রেনে যুদ্ধের সময় রাশিয়ার রাষ্ট্রপতি পুতিনের সঙ্গে নরেন্দ্র মোদীর মন্তব্যর বিষয়েও কথা ওঠে রাষ্ট্রসংঘের এই সমাবেশে। ফরাসি প্রেসিডেন্ট বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঠিকই বলেছেন আজকের যুগ যুদ্ধের যুগ নয়। এই মন্তব্যকে স্বাগত জানিয়েছে একাধিক দেশ।

Updated By: Sep 30, 2022, 09:15 AM IST
রাষ্ট্রসংঘে ভারতের প্রশংসায় ব্রিটেন-ইউক্রেন সহ একাধিক দেশ, টিকার জন্য ধন্যবাদ জানাল নেপাল-ভুটানও
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনে ভারতের প্রশংসায় পঞ্চমুখ একাধিক দেশ। ১২ বিদেশি নেতারা একাধিক ইস্যুতে ভারতের জয়গান গেয়েছেন। তাদের মধ্যে অনেকেই কোভিডের সময়ে সমর্থনের জন্য ভারতকে ধন্যবাদ জানিয়েছেন। ফ্রান্সের প্রেসিডেন্ট  ইম্যানুয়েল ম্যাকোঁ। ইউক্রেনে যুদ্ধের সময় রাশিয়ার রাষ্ট্রপতি পুতিনের সঙ্গে নরেন্দ্র মোদীর মন্তব্যর বিষয়েও কথা ওঠে রাষ্ট্রসংঘের এই সমাবেশে। ফরাসি প্রেসিডেন্ট বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঠিকই বলেছেন আজকের যুগ যুদ্ধের যুগ নয়। এই মন্তব্যকে স্বাগত জানিয়েছে একাধিক দেশ।

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

তবে শুধু ফ্রান্স নয়, ব্রিটেনের প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবং জার্মান চ্যান্সেলর ওলজ শোলজও নয়াদিল্লির সঙ্গে সম্পর্কের বিষয়টি উত্থাপিত করেন। ব্রিটেনের তরফে জানান হয়, ভারতের মতো গণতন্ত্রে সম্পর্ক গভীরতর হচ্ছে। সম্প্রতি মুক্ত বাণিজ্য চুক্তি চলছে দুই দেশের মধ্যেই। অন্যদিকে, চলতি বছরের শুরুতে G7 এর বৈঠকে যোগ দিতে ভারতকে আমন্ত্রণ জানায় জার্মানি। পর্তুগাল, রাশিয়া এবং ইউক্রেনও ভারতের প্রশংসা করে। পর্তুগালের প্রধানমন্ত্রী আন্তোনিও কোস্তা বলেন,  "আফ্রিকা মহাদেশ, ব্রাজিল এবং ভারতের জন্য স্থায়ী আসন থাকা উচিত।"

উল্লেখ্য, পর্তুগালের প্রধানমন্ত্রী নিজে ভারতীয় বংশোদ্ভূত। তার বাবার পরিবার গোয়ার বাসিন্দা ছিল। বহুবার ভারতে এসেছেন তিনি। একবার ভারত সফরে এসে প্রধানমন্ত্রী মোদীকে পর্তুগালের ফুটবল আইকন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর একটি জার্সি উপহার দিয়েছিলেন।

অন্যদিকে, রাষ্ট্রসংঘে ভারতকে ধন্যবাদ জানিয়েছে ভুটান এববগ নেপাল৷ ভুটানের বিদেশমন্ত্রী তান্ডি দরজি বলেন, আজকে, আমাদের সমগ্র জনসংখ্যার ৯০% এরও বেশি সম্পূর্ণরূপে টিকা দেওয়া হয়েছে। ভারতের টিকা মৈত্রী উদ্যোগের জেরে এই কাজ সম্পূর্ণ করা সম্ভব হয়েছে। মালদ্বীপ এবং ভুটানই ভারতের থেকে টিকা সাহায্য পেয়েছে।

আরও পড়ুন, Hurricane Ian: আতঙ্ক সকলের চোখেমুখে! সাগরের উপর দিয়ে ধেয়ে আসছে ভয়ংকর এই হারিকেন...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.