বাংলাদেশ, ইউক্রেনকে কোভিড টিকা সাহায্য আমেরিকার, এগিয়ে এল Moderna

হোয়াইট হাউসের তরফে জানান হয়েছে ইউক্রেন, বাংলাদেশকে কোভিড টিকা দেওয়া হবে।

Updated By: Jul 17, 2021, 10:04 AM IST
বাংলাদেশ, ইউক্রেনকে কোভিড টিকা সাহায্য আমেরিকার, এগিয়ে এল Moderna

নিজস্ব প্রতিবেদন: শুক্রবার আমেরিকা যুক্তরাষ্ট্রের Covax আন্তর্জাতিক ভ্যাকসিন কর্মসূচীতে বড় সিদ্ধান্ত নেওয়া হল। হোয়াইট হাউসের তরফে জানান হয়েছে ইউক্রেন, বাংলাদেশকে কোভিড টিকা দেওয়া হবে। এই প্রেক্ষাপটে এগিয়ে এল মার্কিন ওষুধ প্রস্তুতকারক সংস্থা মডার্না।

ইউক্রেনকে ২০ লক্ষ এবং বাংলাদেশকে ৩০ লক্ষ টিকা দেওয়ার ঘোষণা করা হয়েছে। হোয়াইট হাউসের তরফে বলা হয়েছে সোমবারের মধ্যে বাংলাদেশে কোভিড ডোজ পৌঁছে যাবে। এর আগেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রতিশ্রুতি দিয়েছেন বিশ্বের অন্যান্য দেশকে ভ্যাকসিন দেওয়ার।

আরও পড়ুন, ১২ থেকে ১৮ বছর বয়সীদের টিকা দিতে প্রস্তুত Zydus Cadila! ক্লিনিকাল ট্রায়াল শেষে সিদ্ধান্ত

হোয়াইট হাউসের এক আধিকারিক বলেন, "বৈজ্ঞানিক দল এবং দুই দেশের আইনী ও ওষুধ নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ সম্মত হয়েছে। নিরাপদে এবং কার্যকর ভ্যাকসিনের প্রচুর  সরবরাহ নিশ্চিত করতে একত্র হয়ে কাজ করেছে সব দেশ।"

অন্যদিকে, ভারতের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ায় (Serum Institute of India) তৈরি কোভিশিল্ডকে (Covishield) ছাড়পত্র দিল বেলজিয়াম (Belgium)। ভারতে অবস্থিত বেলজিয়াম দূতাবাস একথা জানিয়েছে। যার ফলে এখনও পর্যন্ত কোভিশিল্ডকে মান্যতা দেওয়া ইউরোপীয় ইউনিয়নের (EU) দেশগুলির সংখ্যা বেড়ে দাঁড়াল পনেরো। এদের মধ্যে রয়েছে সুইজারল্যান্ড, আইসল্যান্ড, অস্ট্রিয়া, বুলগেরিয়া, ফিনল্যান্ড, জার্মানি, গ্রিস, হাঙ্গেরি, আয়ারল্যান্ড, লাটভিয়া, নেদারল্যান্ড, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন ও বেলজিয়াম।

.