Volodymyr Zelensky on Vladimir Putin: ইউক্রেন-প্রেসিডেন্ট জেলেনস্কি কী বললেন তাঁর 'শত্রু' পুতিনের গ্রেফতারি পরোয়ানা নিয়ে?

Volodymyr Zelensky on Vladimir Putin: ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্ট তথা আন্তর্জাতিক অপরাধী আদালত বা আইসিসি! আদালতের চোখে রুশ প্রেসিডেন্ট শুধু যুদ্ধাপরাধীই নন, ইউক্রেন থেকে শিশুদের বেআইনিভাবে রাশিয়ায় নির্বাসনে পাঠানোর অভিযোগও রয়েছে তাঁর বিরুদ্ধে! পুতিনের এই গ্রেফতারি পরোয়ানা জারির ঘটনাকে জেলনিস্কি 'ঐতিহাসিক' বলে উল্লেখ করেছেন!

Updated By: Mar 18, 2023, 01:19 PM IST
Volodymyr Zelensky on Vladimir Putin: ইউক্রেন-প্রেসিডেন্ট জেলেনস্কি কী বললেন তাঁর 'শত্রু'  পুতিনের গ্রেফতারি পরোয়ানা নিয়ে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্ট  (International Criminal Court) তথা আন্তর্জাতিক অপরাধী আদালত বা আইসিসি (ICC)! আদালতের চোখে রুশ প্রেসিডেন্ট শুধু যুদ্ধাপরাধীই নন, ইউক্রেন থেকে শিশুদের বেআইনিভাবে রাশিয়ায় নির্বাসনে পাঠানোর অভিযোগও রয়েছে তাঁর বিরুদ্ধে! আন্তর্জাতিক রাজনীতিতে অতি গুরুত্বপূর্ণ এই ঘটনায় অবশেষে প্রতিক্রিয়া দিচ্ছেন গুরুত্বপূর্ণ সব আন্তর্জাতিক নেতা। পুতিনের এই গ্রেফতারি পরোয়ানাকে কী বলছেন জেলেনস্কি, এ নিয়ে বড়মাপের কৌতূহল সর্বস্তরে। পুতিনের এই গ্রেফতারি পরোয়ানা জারির ঘটনাকে তিনি 'ঐতিহাসিক' বলে উল্লেখ করেছেন!

আরও পড়ুন: Joe Biden on Vladimir Putin: পুতিনের গ্রেফতারি পরোয়ানার খবরে কি আহ্লাদে আটখানা 'চিরপ্রতিদ্বন্দ্বী' জো বাইডেন?

অবশষে পুতিনের নামে আন্তর্জাতিক অপরাধী আদালতের গ্রেফতারি পরোয়ানা জারির ঘটনায় প্রতিক্রিয়া দিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এটা বহু প্রতীক্ষিত ছিল। ভলোদিমির জেলেনস্কি পুতিনের এই গ্রেফতারি পরোয়ানা জারির ঘটনাকে 'ঐতিহাসিক' বলে উল্লেখ করেছেন। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)-ও ঘটনাটি নিয়ে প্রতিক্রিয়া দিয়েছেন। তিনি এই প্রক্রিয়াকে 'যৌক্তিক' বলে ব্যাখ্যা করেছেন। গতকাল, শুক্রবার হোয়াইট হাউসে সাংবাদিকদের জো বাইডেন বলেন, ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা একেবারে ঠিক কাজ। এর তাৎপর্য অত্যন্ত গভীর। পাশাপাশি বাইডেন মনে করিয়ে দেন, তাঁর দেশ (আমেরিকা) 'আইসিসি'র সদস্য নয়।

আরও পড়ুন: Vladimir Putin: যুদ্ধোপরাধী! পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি আন্তর্জাতিক আদালতের...

ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির পরে সোশ্যাল মিডিয়ায় এ সংক্রান্ত একটি পোস্ট করেন জেলনস্কি। সেই পোস্টে ঘটনার প্রতিক্রিয়া দিতে গিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ভ্লাদিমির পুতিনের নামে আন্তর্জাতিক অপরাধী আদালতের গ্রেফতারি পরোয়ানা জারির ঘটনাটা একটি ঐতিহাসিক ব্যাপার। এর মধ্য দিয়ে তাদের ঐতিহাসিক দায়িত্বেরই সূচনা ঘটল!

গতকাল রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আইসিসি। ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে তাঁর বিরুদ্ধে এ পরোয়ানা জারি করা হয়। এক বিবৃতিতে গ্রেপ্তারি পরোয়ানা জারির বিষয়টি জানিয়ে আইসিসির পক্ষ থেকে বলা হয়, ইউক্রেনে রাশিয়ার দখল করা অঞ্চলগুলো থেকে শিশুদের বেআইনিভাবে রাশিয়ায় সরিয়ে নেওয়ার সঙ্গে পুতিন জড়িত রয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে। এর পরিপ্রেক্ষিতে ওই পরোয়ানা জারি করা হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.