রামধনুর রঙে রঙিন ব্রিটেন, শনিবার থেকে সে দেশে সমলিঙ্গ বিয়ে বাস্তবের মাটি খুঁজে পাবে

রামধনুর পৃথিবীতে পা রাখল গ্রেট ব্রিটেন। শনিবার সে দেশে সমলিঙ্গ বিয়ে আইনি স্বীকৃতি বাস্তবতা পেতে চলেছে। আগামিকাল থেকেই ব্রিটেনের বিভিন্ন প্রান্তে অনুষ্ঠিত হবে সমলিঙ্গ বিয়ে।

Updated By: Mar 28, 2014, 09:07 PM IST

রামধনুর পৃথিবীতে পা রাখল গ্রেট ব্রিটেন। শনিবার সে দেশে সমলিঙ্গ বিয়ে আইনি স্বীকৃতি বাস্তবতা পেল। আগামিকাল থেকেই ব্রিটেনের বিভিন্ন প্রান্তে অনুষ্ঠিত হবে সমলিঙ্গ বিয়ে।

ব্রিটেনের ডেপুটি প্রধানমন্ত্রী নিক ক্লেগ জানিয়েছেন এবার থেকে হোয়াইট হলের ক্যাবিনেট অফিস আর স্কটল্যান্ড অফিসের মাথায় ইউনিয়ন পতাকার নীচেই উড়বে রামধনু পতাকা। ১৯৭০ সালে এলজিবিটি আন্দোলনের প্রতীক স্বরূপ তৈরি করা হয়েছিল এই রামধনু পতাকা। আজ নিক ক্লেগের ঘোষণার সঙ্গে সঙ্গেই এই অন্য উচ্চতায় পৌঁছে গেল এই পতাকা।

২০১৩ সালের জুলাইয়ে গ্রেট ব্রিটেনের পার্লামেন্টে সমলিঙ্গ বিয়ের আইন সংক্রান্ত অ্যাক্ট পাস হয়েছিল। শনিবার থেকে সেই আইন বাস্তবে কার্যকরী হতে চলেছে।

সারা ব্রিটেন জুড়েই সমকামী, উভকামী, রূপান্তরকামী মানুষরা আনন্দে মেতেছেন। তাঁদের আনন্দে সামিল হয়েছেন বহু বিসমকামী মানুষও। কিন্তু এর মধ্যেই এক সমীক্ষায় দেখা গেছে ২০% ব্রিটেনবাসী সরকারের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছেন। চার্চগুলিও এই বিষয়ে তাদের অস্বস্তি প্রকাশ করেছে।

যদিও ক্লেগ বলেছেন ``এই সপ্তাহ থেকেই সমলিঙ্গিয় জুটিরা বিয়ের শপথ নিতে পারবেন। তাঁরা ইতিহাস তৈরি করবেন। বহু বছরের আন্দোলনের ফসল হিসাবে আমরা সবাই এক সঙ্গে আমাদের দেশকে এমন এক স্থানে পরিণত করতে পেরেছি যেখানে লিঙ্গভেদে বিয়ে করতে ইচ্ছুক যে কোনও জুড়ি বিয়ের বন্ধনে জড়াতে পারবেন। এখানে সমকামী বা বিসমকামী, সব ধরণের ভালবাসাই সমান ভাবে আদৃত হবে। আর এই কারণেই আমাদের এক সঙ্গে আনন্দে মাতা উচিৎ।``

.