US Jet: আকাশে চিনা চর! রহস্যময় উড়ন্ত বস্তুকে গুলি করে নামাল মার্কিন ফাইটার জেট

শুক্রবার প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে আলাস্কার উত্তর উপকূলের কাছে প্রায় ৪০,০০০ ফুট উচ্চতায় একটি ছোট গাড়ির আকারের উড়ন্ত বস্তুকে একটি মার্কিন যুদ্ধবিমান ধ্বংস করে

Updated By: Feb 12, 2023, 09:13 AM IST
US Jet: আকাশে চিনা চর! রহস্যময় উড়ন্ত বস্তুকে গুলি করে নামাল মার্কিন ফাইটার জেট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গত দু'দিনে এনিয়ে দ্বিতীয়বার। কানাডার আকাশে ভাসমান অচেনা বস্তুকে গুলি করে নামাল মার্কিন ফাইটার জেট। ফলে আরও একবার চিনা চর বেলুনের জল্পনা তৈরি হয়ে গেল মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডায়। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, দেশের আকাশসীমায় ওই অচেনা বস্তুর দেখা মেলায় তাকে ধ্বংস করার নির্দেশ দেওয়া হয়।

আরও পড়ুন-'যা করছি, সবটাই বিশ্বভারতীর স্বার্থে', বললেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী

জাস্টিন ট্রুডো জানিয়েছেন কানাডার সেনা ওই অচেনা বস্তুটিকে উদ্ধার করবে। এরপর তা পরীক্ষা করে দেখা হবে। মার্কিন প্রেডিডেন্ট বাইডেন ও মার্কিন স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে কথা বলেই দুদেশের যৌথ উদ্যোগে ওই অভিযান চালানো হয়।

নিজেদের আকাশসীমায় অচেনা বস্তু নিয়ে বেশ বিব্রত মার্কিন যুক্তরাষ্ট্র। এটিকে চিনা গুপ্তচর বেলুন বলে সন্দেহ করছে তারা। কয়েকদিন আগেই এরকম একটি বস্তুকে গুলি করে নামায় তারা। 

উল্লেখ্য, শুক্রবার প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে আলাস্কার উত্তর উপকূলের কাছে প্রায় ৪০,০০০ ফুট উচ্চতায় একটি ছোট গাড়ির আকারের উড়ন্ত বস্তুকে একটি মার্কিন যুদ্ধবিমান ধ্বংস করে। পেন্টাগনের প্রেস সেক্রেটারি ব্রিগেডিয়ার জেনারেল প্যাট রাইডার জানান, বৃহস্পতিবার আমেরিকার আকাশসীমায় এই বস্তুটি প্রথম দেখা যায়। এটি কোথা থেকে এসেছে তা এখনও জানা যায়নি।

মার্কিন কর্মকর্তারা বলেছেন, আকাশে ঘোরাফেরা করা সন্দেহজনক বস্তুটি 'বেসামরিক বিমান চলাচলের জন্য হুমকি'। রাইডার বলেছেন, 'ইউএস নর্দার্ন কমান্ড এখন এই বস্তুর ধ্বংসাবশেষ খুঁজতে শুরু করেছে। F-22 যুদ্ধবিমান বস্তুটিকে ধ্বংস করার জন্য একটি AIM-9X ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে’।

এর এক সপ্তাহ আগে, মার্কিন যুক্তরাষ্ট্র দক্ষিণ ক্যারোলিনার উপকূলের কাছে আটলান্টিক মহাসাগরে একটি চিনা গুপ্তচর বেলুন ধ্বংস করেছিল, যা ৩০ জানুয়ারি মার্কিন আকাশে প্রবেশ করেছিল। চিন স্বীকার করেছে যে বেলুনটি তাদের নিজস্ব ছিল তবে এর উদ্দেশ্য গুপ্তচরবৃত্তি ছিল তা অস্বীকার করেছে। চিন বলেছে যে তার উদ্দেশ্য ছিল আবহাওয়া সংক্রান্ত তথ্য সংগ্রহ করা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.