Union Budget 2023: নির্মলার বাজেটে বেজায় খুশি আফগানিস্তান, কেন জানেন?

বুধবার নির্মলা সীতারমণ যে বাজেট পেশ করেছেন তার বিদেশ মন্ত্রকের বাজেটের ৩২.৪০ শতাংশ বাজেটে রাখা হয়েছে উন্নয়ন খাতে। সেখান থেকে সবয়েছে বেশি ২৪০০ কোটি টাকা সাহায্য দেওয়া হয়েছে ভুটানকে। আফগানিস্তানের ৩৪টি প্রদেশে পরিকাঠামো উন্নয়নের কাজ করছে ভারত

Updated By: Feb 3, 2023, 08:29 PM IST
Union Budget 2023: নির্মলার বাজেটে বেজায় খুশি আফগানিস্তান, কেন জানেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বুধবার সাধারণ বাজেটে দেশের বিভিন্ন ক্ষেত্রে বরাদ্দের ঘোষণার পাশাপাশি তালিবান শাসিত আফগানিস্তানের জন্য বিপুল সাহায্যের কথা ঘোষণা করলে কেন্দ্র। নির্মলা সীতারমণের বাজেটে এবার আফগানিস্তানকে সাহায্য হিসেবে দেওয়া হচ্ছে ২০০ কোটি টাকা। গত বছর ওই পরিমাণ টাকাই আফগানিস্থানকে সাহায্য করেছিল ভারত।

আরও পড়ুন-২০২৬ সালের বিশ্বকাপে খেলবেন? বড় আপডেট দিলেন মেসি 

ভারতের ওই ঘোষণায় খুশি তালিবান। সরকারের মুখপাত্র সোহেল সাহিন সংবাদমাধ্যমে বলেন, আফগানিস্তানকে দেওয়া ভারতের উন্নয়ন প্যাকেজে আমরা খুশি। ওই সাহায্যের জন্য ভারতকে ধন্যবাদ। ওই সাহায্যের ফলে দুই দেশের মধ্য়ের মধ্য়ে সম্পর্ক আরও উন্নত হবে।

২০২১ সালের আগস্টে বিনা বাধায় আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালিবান। সেদেশের ক্ষমতার হস্তান্তর ওইভাবে হওয়ায় ভারতের সমর্থন না থাকলেও প্রায় ভেঙেপড়া অর্থনীতির আফগানিস্তানকে মানবিক সাহায্য দিতে পিছপা হয়নি ভারত। কাবুলকে গম, করোনা ভ্যাকসিন-সহ অন্যান্য সাহায্য় পাঠিয়েছে ভারত। 

উল্লেখ্য়, বুধবার নির্মলা সীতারমণ যে বাজেট পেশ করেছেন তার বিদেশ মন্ত্রকের বাজেটের ৩২.৪০ শতাংশ বাজেটে রাখা হয়েছে উন্নয়ন খাতে। সেখান থেকে সবয়েছে বেশি ২৪০০ কোটি টাকা সাহায্য দেওয়া হয়েছে ভুটানকে। আফগানিস্তানের ৩৪টি প্রদেশে পরিকাঠামো উন্নয়নের কাজ করছে ভারত। তালিবান দেশটির শাসন ক্ষমতা দখলের পর অধিকাংশ প্রকল্পের কাজই বন্ধ। তবে সরকারে তরফে বলা হয়েছে চাইলে ভারত অন্তত ২০টি প্রকল্পের কাজ শুরু করতে পারে।

আফগান সরকারের মুখপাত্র সোহেল সাহিন বলেন, আফগানিস্তানে বহু প্রকল্পে কাজ করছে ভারত। ভারত যদি ওইসব প্রকল্প শেষ করতে পারে তাহলে দুদেশের মধ্যে সম্পর্কে আরও ভালো হবে। পাশাপাশি দুদেশের মধ্যে সন্দেহের বাতাবরণ আরও কমবে। আফগানিস্তানে বর্তমানে মূল সমস্যা হল দারিদ্র, পরিকাঠামোর অবস্থা খুবই খারাপ। তাই ভারতেই ওই সাহায্যে আফগানিস্তানকে ঘুরে দাঁড়াতে খুবই সহায়ক হবে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.