26 hour day: এবার থেকে শুরু হচ্ছে ২৬ ঘণ্টার দিন! তালিকায় আপনার শহর নেই তো?

Unique Norwegian Town: ২৪ ঘণ্টায় কাজ করে, ঘুমিয়ে, খেয়ে পরিবারকে আর সময় দিয়ে ওঠা হয় না। মূলত সেই সমস্যার সমাধান করতেই এমন ব্যবস্থা নেওয়ার আলোচনা চলছে। নরওয়ে ২৬ ঘন্টা দিনের জন্য যে অনন্য পরিকল্পনা করেছে তা বলাই বাহুল্য। 

Updated By: Apr 16, 2024, 02:25 PM IST
26 hour day: এবার থেকে শুরু হচ্ছে ২৬ ঘণ্টার দিন! তালিকায় আপনার শহর নেই তো?
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চব্বিশ নয় এবার থেকে ছাব্বিশ ঘণ্টায়। হ্যাঁ ঠিকই শুনছেন। এমনকী ঘড়ির কাঁটাও ১২-র বদলে ১৩-হবে। এমনই কিছু চালু হতে চলেছে নরওয়ের উত্তর মেরুর শহর ভাডসো। সেখানকার মেয়র প্রস্তাব করেছেন, ২৪ ঘণ্টার পরিবর্তে ২৬ ঘণ্টায় যাতে দিন ঘোষণা করা হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম মিরর বলছে, এই প্রস্তাব ইউরোপীয় কমিশনের কাছে চিঠি আকারে পাঠিয়েছেন ভাডসো শহরের মেয়র ওয়েনচে পেডারসেন।

আরও পড়ুন, Gold Price Hike: আর কেনা যাবে না! এক ভরি সোনার দাম এবার পেরোল লাখের ঘর...

২৪ ঘণ্টায় কাজ করে, ঘুমিয়ে, খেয়ে পরিবারকে আর সময় দিয়ে ওঠা হয় না। মূলত সেই সমস্যার সমাধান করতেই এমন ব্যবস্থা নেওয়ার আলোচনা চলছে। নরওয়ে ২৬ ঘন্টা দিনের জন্য যে অনন্য পরিকল্পনা করেছে তা বলাই বাহুল্য। এর উদ্দেশ্য হল লোকেরা যাতে তাদের পরিবারের সঙ্গে আরও বেশি সময় কাটাতে পারে। এই দেশের আর্কটিক উত্তর অঞ্চলে ঘড়ির দাগ বাড়ানোর পরিকল্পনা করা হয়েছে। ১২টি দাগের পরিবর্তে ১৩টি দাগ থাকবে ঘড়িতে। 

পেডারসেন বলেন, ২৬ ঘণ্টা সময় রয়েছে জানলে মানুষ মাছ ধরা, শিকারে যাওয়া, নতুন ভাষা শেখার বা পরিবারের সাথে সময় কাটানোর জন্য আরও বেশি সময় ব্যয় করবে। তিনি এর নাম দেন 'মোরটাইম প্রজেক্ট'। তবে এই সময়ব্যবস্থা সবুজ সংকেত পাবে কিনা তা নিয়ে সন্দিহান তিনি। তবে তিনি আশা করছেন কমিশন এতে সায় দেবে।

তিনি আরও উল্লেখ করেন যে এই অঞ্চলের মানুষের কিভাবে জীবন যাপন করা হয় তা দ্রুত এবং আরও সম্প্রদায়ের মধ্যে উদ্দীপনার সৃষ্টি করে। আর রাশিয়ার সঙ্গে আরও উদ্বেগজনক পরিস্থিতি আর পশ্চিমের প্রতি হুমকি নিয়ে, মিস পেডারসেন মনে করেন যে এই এলাকায় একটা সুস্থ জনসংখ্যা থাকা জরুরী। এই এলাকাটি ইউরোপের অন্যতম ধনী এলাকা যেখানে মানুষকে নিজেদের পরিবারের সঙ্গে আনন্দ উপভোগ করার জন্য আরও সময় দেয় এবং তারা এই সময় মাছ ধরা, শিকার বা নতুন ভাষা শেখার মতো কাজে ব্যয় করা যেতে পারে।

আরও পড়ুন, Israel-Iran War: 'বিশ্ব আগে কখনও দেখেনি এমন আনকোরা নতুন এক অস্ত্র দিয়ে আঘাত হানব': ইরান

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.