Imran Khan Arrest Update: ইমরানের গ্রেফতারির প্রতিবাদে বিক্ষোভের আগুন ব্রিটেন-আমেরিকাতেও...

Imran Khan Arrest Update: অশান্তির আগুন লাহোর, করাচি, পেশোয়ার, রাওয়ালপিন্ডিতে। বিক্ষোভকারীদের সামাল দিতে লাঠিচার্জ করছে পুলিস, ব্যবহার করছে কাঁদানে গ্যাস। পরিস্থিতি সামলাতে সেনাও নামানো হয়। সেনার সঙ্গে সংঘর্ষে কমপক্ষে একজনের মৃত্য়ু হয়েছে বলে জানা গিয়েছে। আহত প্রায় শতাধিক।

Updated By: May 10, 2023, 05:20 PM IST
Imran Khan Arrest Update: ইমরানের গ্রেফতারির প্রতিবাদে বিক্ষোভের আগুন ব্রিটেন-আমেরিকাতেও...
জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বহুদিন ধরেই শোনা যা্চ্ছিল। হয়তো শুধু ঘটবার অপেক্ষা ছিল। তাই ঘটল। গ্রেফতার হলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan)। তাঁর গ্রেফতারির (Imran Khan Arrest) খবর প্রকাশ হতেই বিক্ষোভের আগুন পাকিস্তানে (Pakistan)। গতকাল মঙ্গলবার দিনভর ইসলামাবাদ থেকে শুরু করে লাহোর, রাওয়ালপিন্ডি, করাচি-সহ পাকিস্তানের একাধিক শহরে ইমরানের গ্রেফতারির প্রতিবাদে পথে নামেন পাকিস্তান-তেহরিক-ই-ইনসাফ তথা পিটিআই (PTI)-য়ের কর্মী-সমর্থক। তবে পাক ক্রিকেটের কিংবদন্তি ইমরানের গ্রেফতারিতে বিক্ষোভের আগুন শুধু পাকিস্তানের অন্দরেই নয়, আগুনে পুড়ছে আমেরিকা থেকে ব্রিটেন থেকে কানাডা-সহ একাধিক দেশ!
 
 
পাকিস্তানের নাগরিকরা বিক্ষোভ দেখাচ্ছেন ইমরান খান গ্রেফতার হওয়ার প্রতিবাদে। এদিকে রাজনৈতিক অস্থিরতা তৈরি হওয়ায় বিশেষ সতর্কতা জারি করা হয়েছে আমেরিকা, ব্রিটেন ও কানাডায়। সেখানে জারি করা হয়েছে ভ্রমণ সংক্রান্ত সতর্কতা।
 
আলকাদির ট্রাস্ট মামলায় হাজিরা দিতে এসেছিলেন ইমরান খান। হাজিরা দিতে আসার পরই পিটিআই চেয়ারম্যান ইমরান খানকে হেফাজতে নিয়ে নেয় পাকিস্তানি রেঞ্জার্সরা। এর আগেও ইমরান খানকে গ্রেফতারের চেষ্টা করেছিল পাক পুলিস। লাহোরে তাঁর জামান পার্কের বাসভবনে পুলিসি অভিযানও হয় তাঁকে গ্রেফতারির উদ্দেশ্যে। কিন্তু, সে চেষ্টা ব্যর্থ হয়। ইমরানের গ্রেফতারির পরেই গোটা পাকিস্তান জুড়ে অশান্তি শুরু হয়। ইমরান খানের মুক্তির দাবিতে বিক্ষোভে পথে নামেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের কর্মী-সমর্থকরা। 
 

আরও পড়ুন:  Oman: প্রাগৈতিহাসিক! ৭ হাজার বছর ধরে হাঁ করে আছে রাশীকৃত কঙ্কাল! আতঙ্ক?

 
ইমরান-কাণ্ডের পরেই মার্কিন দূতাবাসের তরফে বিবৃতি দেওয়া হয়েছে। পাকিস্তানের উপরে নজর রাখা হচ্ছে। মার্কিন দূতাবাসে কাউন্সিলর নিয়োগ রাজনৈতিক অস্থিরতার কারণে বাতিল করে দেওয়া হয়েছে। মার্কিন নাগরিকদের ভিড় এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে। ব্রিটেনের তরফে নাগরিকদের যে কোনও রাজনৈতিক বিক্ষোভ, বড় আকারের জমায়েত এড়িয়ে চলার কথা বলা হয়েছে। কানাডা প্রশাসনের তরফে অশান্তি, অপহরণ, সন্ত্রাসবাদ নিয়ে সতর্ক করা হয়েছে। নাগরিক ও কূটনীতিকদের সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে চলার পরামর্শ দেওয়া হয়েছে।

তোশাখানা মামলায় ইমরান খানের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে। পাকিস্তানি সেনাবাহিনীর সঙ্গে তার বিরোধ রয়েছে। ইমরান খান অতীতে পাকিস্তানি সেনা কর্মকর্তাদের বিরুদ্ধে দুর্নীতিসহ অনেক অভিযোগ তুলেছেন। তবে হাইকোর্ট চত্বর থেকে এভাবে ইমরান খানের গ্রেফতারের ঘটনায় প্রধান বিচারপতি আমের ফারুক ইসলামাবাদের পুলিস প্রধানকে তলব করেছেন। আদালতে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রকের সচিবকেও। এমনকি প্রধানমন্ত্রী শেহবাজ শরিফকেও তলবের  হুঁশিয়ারি দেওয়া হয়েছে

.