আল কায়েদার মাথা লাদেন পুত্র! খবর দিলেই ১০ লক্ষ ডলার পুরস্কার আমেরিকার

গত বৃহস্পতিবার, ২৯ বছর বয়সী লাদেন পুত্রকে নিষেধাজ্ঞা তালিকায় অন্তর্ভুক্ত করে নিরাপত্তা পরিষদের ১২৬৭ আইএসআইএস এবং আল কায়েদা নিষেধাজ্ঞা কমিটি

Updated By: Mar 2, 2019, 01:03 PM IST
আল কায়েদার মাথা লাদেন পুত্র! খবর দিলেই ১০ লক্ষ ডলার পুরস্কার আমেরিকার
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ৯/১১ হামলার প্রধান কারিগর ওসামা বিন লাদেনের ছেলে হামজ়া বিন লাদেন আল কায়েদা জঙ্গি সংগঠনের উত্তরসূরী হতে চলেছেন! এমন খবরে প্রমাদ গুনছে আমেরিকা। রাষ্ট্রসঙ্ঘ হামজ়ার উপর সব ধরনের নিষেধাজ্ঞা জারি করার আগেই তাঁর মাথার দাম নির্ধারণ করল মার্কিন যুক্তরাষ্ট্র। ট্রাম্প প্রশাসনের তরফে জানানো হয়ছে, হামজ়ার বিরুদ্ধে কেউ তথ্য দিতে পারলে, তাঁকে ১০ লক্ষ ডলার পুরস্কার দেওয়া হবে। ২০১৭ সালে হামজ়াকে ‘আন্তর্জাতিক জঙ্গি’ হিসাবে চিহ্নিত করে আমেরিকা।

আরও পড়ুন- জইশকে বাঁচাতে মরিয়া পাকিস্তান, প্রশ্নের মুখে ইমরানের শান্তির বার্তা

গত বৃহস্পতিবার, ২৯ বছর বয়সী লাদেন পুত্রকে নিষেধাজ্ঞা তালিকায় অন্তর্ভুক্ত করে নিরাপত্তা পরিষদের ১২৬৭ আইএসআইএস এবং আল কায়েদা নিষেধাজ্ঞা কমিটি। বিমানে তাঁর বিদেশ ভ্রমণের নিষেধাজ্ঞা থেকে সম্পত্তি বাজেয়াপ্তের মতো নানা পদক্ষেপ গ্রহণ করা হয়। এমনকি আল কায়েদাকে অস্ত্র সরবরাহ করার ক্ষেত্রে সংশ্লিষ্ট রাষ্ট্র এবং সংস্থার উপর কড়া নির্দেশিকা দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। তালিবান জঙ্গি সংগঠনের বর্তমান প্রধান আইমান অল-জ়াওহিরি-র পরিবর্তে হামজ়াই সম্ভাব্য উত্তরসূরী বলে চিহ্নিত করে রাষ্ট্রসঙ্ঘ। শক্তিশালী ১৫ রাষ্ট্র সদস্যের নিরাপত্তা পরিষদ জানায়, বড় সড় সন্ত্রাস ঘটানোর জন্য আল কায়েদা অনুগামীদের বার্তা দিয়েছেন হামজ়া বিন লাদেন।

আরও পড়ুন- যাবতীয় প্রক্রিয়া সারা, অভিনন্দনের দেশে ফেরা শুধু সময়ের অপেক্ষা, ওয়াঘায় চলছে উত্সব

মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশমন্ত্রক তরফে জানানো হয়, ২০১৫ সালে অগস্টে ইন্টারনেটে বেশ কিছু অডিয়ো এবং ভিডিয়ো বার্তায় আমেরিকা এবং পশ্চিমি রাষ্ট্রের বিরুদ্ধে জঙ্গি হামলা বার্তা দেন হামজ়া। ২০১১ সালে ওসামা বিন লাদেনের হত্যার প্রতিশোধ নিতে আমেরিকার বিরুদ্ধে হামলার বড়সড় ছক কষা হচ্ছে। তার নেতৃত্বে রয়েছে ওসামার পুত্র হামজ়া বিন লাদেনই। মার্কিন যুক্তরাষ্ট্র শুধুই তাঁকে ‘আন্তর্জাতিক জঙ্গি’ হিসাবে চিহ্নিত করেনি, আমেরিকায় তাঁর সম্পত্তিও বাজেয়াপ্ত করা হয়েছে। এমনকি তাঁকে সাহায্যকারী বেশ কিছু মার্কিন নাগরিকদের উপরও কড়া নজরদারি চালানো হচ্ছে।

.