অবশেষে লস্কর-ই-তইবাকে ভয়ঙ্কর জঙ্গি সংগঠন বলে ঘোষণা অ্যামেরিকার

গত কয়েক মাস ধরেই দক্ষিণ পশ্চিম এশিয়াজুড়ে ছড়িয়েছে অশান্তির আগুন। নিজেদের মধ্যে যত না আগুন তার থেকে বেশি জঙ্গিহামলার আগুন ছড়িয়েছে এই জায়গুলিতে। আগুন ছড়িয়েছে মানুষের মনেও। এই পরিস্থিতিতে বেশ কয়েকটি জঙ্গি সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করার দাবি উঠেছিল। দাবি উঠেছিল লস্কর-ই-তইবা বা জৈয়শ-এ-মহম্মদ গোষ্ঠীগুলিকে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠীর তকমা দেওয়ার দাবিও উঠেছে বিভিন্ন দেশের পক্ষ থেকে। আবার সেখানে দাড়িয়ে সেই দাবির বিরোধীতাও হয়েছে ঢের।

Updated By: Oct 14, 2016, 04:41 PM IST
 অবশেষে লস্কর-ই-তইবাকে ভয়ঙ্কর জঙ্গি সংগঠন বলে ঘোষণা অ্যামেরিকার

ওয়েব ডেস্ক : গত কয়েক মাস ধরেই দক্ষিণ পশ্চিম এশিয়াজুড়ে ছড়িয়েছে অশান্তির আগুন। নিজেদের মধ্যে যত না আগুন তার থেকে বেশি জঙ্গিহামলার আগুন ছড়িয়েছে এই জায়গুলিতে। আগুন ছড়িয়েছে মানুষের মনেও। এই পরিস্থিতিতে বেশ কয়েকটি জঙ্গি সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করার দাবি উঠেছিল। দাবি উঠেছিল লস্কর-ই-তইবা বা জৈয়শ-এ-মহম্মদ গোষ্ঠীগুলিকে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠীর তকমা দেওয়ার দাবিও উঠেছে বিভিন্ন দেশের পক্ষ থেকে। আবার সেখানে দাড়িয়ে সেই দাবির বিরোধীতাও হয়েছে ঢের।

আরও পড়ুন- বর্জন নয়, বাণিজ্যে অগ্রগতিই ভারত-চিন সম্পর্ক ভালো করবে!

এই পরিস্থিতিতে, জামাত-উত-দাওয়া প্রধান হাফিজ সৈয়দকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দেওয়ার পরই এবার মার্কিন প্রশাসন লস্কর-ই-তইবাকে ভয়ঙ্কর জঙ্গি সংগঠনের আক্ষা দিল। হাজার হাজার মানুষের রক্ত এই জঙ্গিদের হাতে লেগে আছে বলে দাবি মার্কিন সরকারের।

আজ এক প্রেস বিবৃতিতে মার্কিন প্রতিরক্ষা দফতরের মুখোপাত্র মার্ক টোনার জানিয়েছেন, হাফিস সৈয়দ ও আল কায়দাকে ইতিমধ্যেই মার্কিন সরকার নিষিদ্ধি ঘোষণা করেছে। আর এবার লস্কর-ই-তৈবাকেও একইরকম ভাবে রাষ্ট্রসংঘের নিরাপত্তা কাউন্সিলে নিষিদ্ধ জঙ্গি সংগঠন বলে চিহ্নিত করা হল।

.