বিপাকে ইসলামাবাদ! পাক সাংবাদিকের ভিসার মেয়াদ কমানোর সিদ্ধান্ত আমেরিকার

জানা যাচ্ছে, পাকিস্তানের জন্য কর্মসূত্রে ভিসা ক্ষেত্রে ৫ বছরের মেয়াদ কমিয়ে এক বছর করা হচ্ছে। সাংবাদিকদের ভিসারও মেয়াদ কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে

Updated By: Mar 6, 2019, 07:15 PM IST
বিপাকে ইসলামাবাদ! পাক সাংবাদিকের ভিসার মেয়াদ কমানোর সিদ্ধান্ত আমেরিকার
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: পুলওয়ামা ঘটনার পর আন্তর্জাতিক মঞ্চে কার্যত কোণঠাসা পাকিস্তান। এ বার ভিসা সংক্রান্ত বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের কড়া পদক্ষেপে আরও বিপাকে পড়ল ইসলামাবাদ। পাক সংবাদমাধ্যম সূত্রে খবর, ইসলামাবাদে মার্কিন দূতাবাসের এক নির্দেশিকায় বলা হয়েছে পাক নাগিরকের ভিসার মেয়াদে কড়া পদক্ষেপ করছে মার্কিন যুক্তরাষ্ট্রের অভিবাসন দফতর।

জানা যাচ্ছে, পাকিস্তানের জন্য কর্মসূত্রে ভিসা ক্ষেত্রে ৫ বছরের মেয়াদ কমিয়ে এক বছর করা হচ্ছে। সাংবাদিকদের ভিসারও মেয়াদ কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সূত্রে খবর, ৫ বছরের মেয়াদ কমিয়ে মাত্র ৩ মাস করা হয়েছে। তবে, ব্যবসা, পর্যটন এবং পড়াশুনার ক্ষেত্রে ভিসার মেয়াদ ৫ বছরই রয়েছে বলে সূত্রে খবর। কূটনৈতিক মহলের খবর, ওয়াশিংটনে পাক দূতাবাসের গৃহীত নীতির পাল্টা জবাবে ভিসার নিয়মের এই অদবদলের সিদ্ধান্ত নেওয়া হয়। সাংবাদিকদের ৩ মাসের জন্য ভিসা দেওয়ার সিদ্ধান্ত নেয় ইসলামাবাদ।

আরও পড়ুন- সাধারণ মানুষের উপর হামলার ফল ভালো হবে না, পাকিস্তানকে কড়া হুঁশিয়ারি ভারতের

গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় নাশকতার পর পাকিস্তানকে কাঠগড়ায় দাঁড় করায় ভারত। এই হামলার কারিগর পাক মদত পুষ্ট জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহার। ভারতের দাবি, পাক আশ্রয়ে রয়েছে মাসুদ আজহার। তাকে ‘আন্তর্জাতিক জঙ্গি’ হিসাবে তকমা দিতে তত্পর হয় নয়াদিল্লি। সমর্থন মেলে মার্কিন যুক্তরাষ্ট্রেরও। জঙ্গি উত্খাতে কড়া পদক্ষেপ করার হুঁশিয়ারি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারতীয় বায়ুসেনার উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমান পাক হেফাজতে থাকার সময়ও ভারতের কূটনৈতিক চালে কোণঠাসা হয় ইসলাবাদ। বাধ্য হয়েই পাকিস্তান অভিনন্দনকে ফিরিয়ে বলে দাবি করে ভারত।

.