Dhaka: বাংলাদেশের আর্থিক সংকট মোকাবিলায় বাইডেন প্রশাসন! ঢাকায় মার্কিন প্রতিনিধি দল...

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের সদস্যরা বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস, পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন এবং অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। 

Updated By: Sep 15, 2024, 03:27 PM IST
Dhaka: বাংলাদেশের আর্থিক সংকট মোকাবিলায় বাইডেন প্রশাসন! ঢাকায় মার্কিন প্রতিনিধি দল...
ফাইল ছবি

সেলিম রেজা: বাংলাদেশে অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর প্রথম বারের মতো ঢাকা সফরে এসেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল। এই সফরে দুই দেশের মধ্যে বহুমাত্রিক সহযোগিতার বিষয়ে আলোচনা হবে। এ ক্ষেত্রে বিশেষ গুরুত্ব পেতে পারে বাংলাদেশে চলমান অর্থনৈতিক সংকট মোকাবিলায় সহযোগিতার বিষয়টি। মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের আন্তর্জাতিক অর্থায়নবিষয়ক সহকারী আন্ডার সেক্রেটারি ব্রেন্ট নেইম্যান। ছয় সদস্যের প্রতিনিধিদলে ডোনাল্ড লু ছাড়াও যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সাহায্য সংস্থার উপসহকারী প্রশাসক অঞ্জলি কাউর, যুক্তরাষ্ট্রের সহকারী বাণিজ্য প্রতিনিধি ব্রেন্ডন লিঞ্চ রয়েছেন। শনিবার ঢাকায় পৌঁছায় দলটি। তবে প্রতিনিধি দলের গুরুত্বপূর্ণ সদস্য যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী সেক্রেটারি ডোনাল্ড লু দিল্লি হয়ে ঢাকায় পৌঁছান।

আরও পড়ুন,  Bangladesh Protest: 'হিন্দুদের উপর হামলা বন্ধ করতে হবে'! সংখ্যালঘু নির্যাতন বন্ধের দাবিতে শাহবাগে অবরোধ...

রাজনৈতিক পটপরিবর্তনের পর বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরদারে প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারকে যুক্তরাষ্ট্র যে প্রতিশ্রুতি দিয়েছিল তা এগিয়ে নেওয়ার ক্ষেত্রে মার্কিন উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের ঢাকা সফরকে বাংলাদেশের জন্য বিশেষ সুযোগ হিসেবে দেখছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা। যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের সদস্যরা বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস, পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন এবং অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। প্রতিনিধি দলের প্রধান ব্রেন্ট নেইম্যান বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুরের সঙ্গে বৈঠক করেন। গণতন্ত্র ও মানবাধিকারের মতো বিষয়গুলো নিয়ে অন্তর্বর্তী সরকার উৎসাহের সঙ্গে মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে আলোচনা করবে বলে ইঙ্গিত দিয়েছেন সংশ্লিষ্টরা।

প্রতিনিধি দলের নেতা ব্রেন্ট নেইম্যান যুক্তরাষ্ট্রের রাজস্ব দপ্তরের ডেপুটি আন্ডার সেক্রেটারি। যেহেতু দলনেতা মার্কিন রাজস্ব দপ্তরের সেক্ষেত্রে এবারের সফরে মূল আলোচনার বিষয় হয় আর্থিক ও অর্থনৈতিক সহযোগিতা। বাংলাদেশের ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমলে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের মানবাধিকার, গণতন্ত্র, নির্বাচন ও সুশাসন নিয়ে বারবার প্রশ্ন তুলেছেন। বিশেষ করে, দ্বাদশ জাতীয় নির্বাচনের আগে বেশ সরব অবস্থানের জানান দেয় ওয়াশিংটন। তবে তাতে গুরুত্ব দেয়নি হাসিনা সরকার। আর এতে করে ঢাকা ও ওয়াশিংটনের সম্পর্ক যেমন তলানিতে গিয়েছে তেমনই ভিসা নীতির মতো কিছু শাস্তিও পেতে হয়েছে বাংলাদেশকে। 

আরও পড়ুন,  Bangladesh| Sheikh Hasina: ক্ষমতা দখল করতে বাংলাদেশে ফিরছেন হাসিনা! ফাঁস নয়া ফোনালাপ...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.