বাশারের শ'খানেক সেনা খতম করল মার্কিন সেনা বাহিনী

সম্প্রতি সিরিয়ায় রাসয়নিক গ্যাস হামলায় একাধিক শিশু-সহ সাধারণ মানুষ মারা যান। এই ঘটনায় বাশারের দিকে আঙুল তোলে মার্কিন প্রশাসন।

Updated By: Feb 8, 2018, 07:04 PM IST
বাশারের শ'খানেক সেনা খতম করল মার্কিন সেনা বাহিনী

নিজস্ব প্রতিবেদন: বাশার আল-আসাদের প্রায় ১০০ সেনাকে হত্যা করল মার্কিন সেনা। মার্কিন সংবাদমাধ্যম সূত্রে খবর, বুধবার সিরিয়ার শাসক দলের অতি সক্রিয় সেনাদের বিরুদ্ধে সংঘর্ষে আকাশ এবং স্থলপথে অতর্কিত হামলা চালায় মার্কিন সেনা এবং সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্স (এসডিএফ)। এই ঘটনায় প্রাণ হারিয়েছে বাশার সরকারের প্রায় একশো সেনা। তবে গুলি চালানোর কারণ হিসাবে 'আত্মরক্ষার' তত্ত্ব সামনে এনেছে মার্কিন সেনা।

আরও পড়ুন- ৮ ঘণ্টার বক্তৃতায় ১০৮ বছরের রেকর্ড চুরমার করলেন ন্যান্সি

প্রসঙ্গত, সম্প্রতি সিরিয়ায় রাসয়নিক গ্যাস হামলায় একাধিক শিশু-সহ সাধারণ মানুষ মারা যান। এই ঘটনায় বাশারের দিকে আঙুল তোলে মার্কিন প্রশাসন। রাষ্ট্রপুঞ্জে স্থায়ী মার্কিন প্রতিনিধি নিকি হ্যালি স্পষ্ট হুঁশিয়ারি দিয়েছেন, আইসিসের আগে বাশারকে ক্ষমতাচ্যুত না করলে শান্তি ফিরবে না সিরিয়ায়। একই মত ব্রিটেন, জার্মানিরও। তবে, রাশিয়া এবং ইরানের মদতে সিরিয়াকে যেভাবে দখলে রেখেছে, তা ভাঙা কঠিন বলেই মনে করছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা।

আরও পড়ুন- অলিম্পিক্সে উত্তর কোরিয়ার প্রথম মহিলা হিসাবে প্রতিনিধিত্ব করছেন কিমের বোন

মার্কিন সেনার তরফে জানানো হয়েছে, ২০ থেকে ৩০টি অস্ত্রাগার এবং ট্যাঙ্ক সম্পূর্ণভাবে উড়িয়ে দেওয়া হয়েছে। তবে, মার্কিন সেনা বা এসডিএফের তরফে কোনও প্রাণহানির খবর জানানো হয়নি।

আরও পড়ুন- দুর্নীতি মামলায় ৫ বছরের জন্য জেলে গেলেন বেগম খালেদা জিয়া

.