ভারতকে ন্যাটো সহযোগীর মর্যাদা দিতে প্রস্তাব পাশ মার্কিন সেনেটে

 ‘ন্যাটো বাহিনীতে’ ভারত অন্তর্ভুক্ত হলে ইজরায়েল, দক্ষিণ কোরিয়ার মতোই আমেরিকার কাছ থেকে সামরিক সহয়তা পাবে ভারত

Updated By: Jul 2, 2019, 02:09 PM IST
ভারতকে ন্যাটো সহযোগীর মর্যাদা দিতে প্রস্তাব পাশ মার্কিন সেনেটে
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: শেষমেশ ভারতকে ‘ন্যাটোয়’ (নর্থ অ্যাটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন) অন্তর্ভুক্ত করা প্রস্তাব পাশ হল মার্কিন কংগ্রেসের উচ্চ কক্ষে। এবার নতুন করে এই প্রস্তাব এনেছিলেন ভারত বিষয়ক কংগ্রেস কমিটি সেনেটর জন ক্রনিন ও সেনটর মার্ক ওয়ার্নার। সেনেটে এই প্রস্তাব পাশ হওয়ায় ভারত-মার্কিন যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্ক আরও মজবুত হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

 ‘ন্যাটো বাহিনীতে’ ভারত অন্তর্ভুক্ত হলে ইজরায়েল, দক্ষিণ কোরিয়ার মতোই আমেরিকার কাছ থেকে সামরিক সহয়তা পাবে ভারত। সন্ত্রাসবাদ, ভারত মহাসাগরের নিরাপত্তা-সহ একাধিক বিষয়ে ন্যাটোর সুবিধা মিলবে। যা প্রতিবেশী দেশেরগুলির থেকে ভারতকে আরও এক ধাপ এগিয়ে রাখতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বিশেষ করে পাকিস্তানকে আরও কড়া সন্ত্রাসবিরোধী বার্তা দিতে সমর্থ হবে ভারত।

আরও পড়ুন- জন্ম থেকে মৃত্যু পদে পদে কাটমানি নিয়েছে তৃণমূল, সংসদে খাঁটি বাংলায় সুর চড়ালেন লকেট

তবে, এ বিল কংগ্রেসের নিম্ন কক্ষ রিপ্রেজন্টেটিভ অব হাউজে পাশ করাতে হবে। তবে অ্যামি বেরা, রাজা কৃষ্ণমূর্তি, তুলসী গাবার্ডের মতো ভারতীয় বংশোদ্ভূত কংগ্রেস সদস্যরা হাউজে এই বিলটি পাশ হওয়া নিয়ে আশাবাদী। ২৯ জুলাই হাউজের অধিবেশন শেষ হওয়ার আগেই তোলা হবে এই বিলটি। এর আগে হাউজে বিলটি তোলা হয়েছিল। কিন্তু প্রয়োজনীয় সমর্থন না পাওয়ায় বিলটি পাশ করাতে ব্যর্থ হন অ্যামি বেরা, রাজা কৃষ্ণমূর্তিরা। ২০১৬ সালে ভারতকে ‘মেজর ডিফেন্স পার্টনার’ হিসাবে ঘোষিত করে আমেরিকা। যার ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে অত্যাধুনিক প্রযুক্তি ক্রয়ে অগ্রাধিকার পেয়েছে নয়া দিল্লি। এই বিল পাশ হলে আমেরিকার আরও ঘনিষ্ঠ বৃত্তে চলে আসবে ভারত।  

.