কাঠগড়ায় পাকিস্তান, জম্মু এয়ারবেসে Drone Attack নিয়ে রাষ্ট্রসংঘে সরব ভারত

'ভবিষ্যতের জন্য বড় চ্যালেঞ্জ ড্রোন হামলা', রাষ্ট্রসংঘে জানাল ভারত

Updated By: Jun 29, 2021, 01:10 PM IST
কাঠগড়ায় পাকিস্তান, জম্মু এয়ারবেসে Drone Attack নিয়ে রাষ্ট্রসংঘে সরব ভারত

নিজস্ব প্রতিবেদন: জম্মু বিমানবন্দরের এয়ারফোর্স স্টেশনে বিস্ফোরক হামলার পরেও একাধিকবার জম্মুর আকাশে দেখা গিয়েছে ড্রোন। গত তিন দিনে পাঁচবার জম্মুর আকাশে সন্দেহভাজন  উড়তে দেখেছেন নিরাপত্তারক্ষীরা। এই ধরনের নাশকতা যে ভবিষ্যতের জন্য বড় বিপদ, তা উল্লেখ করে রাষ্ট্রসংঘের (United Nations) মুখ খুলল ভারত। একই সঙ্গে পাকিস্তানের বিরুদ্ধেও সুর চড়াল নয়াদিল্লি। 

ইতিমধ্যে রাষ্ট্রসংঘের সন্ত্রাসবিরোধী গোষ্ঠীর শীর্ষ কর্তাদের সঙ্গে এই ড্রোন হামলা নিয়ে একপ্রস্ত বৈঠক চেরেছেন স্বরাষ্ট্রমন্ত্রকের স্পেশ্যাল সেক্রেটরি (Special Secretary (Internal Security), Ministry of Home Affairs) ভি কে এস কৌমুদি (V S K Kaumudi)। সেই বৈঠকে তিনি বলেন, 'সন্ত্রাসবাদী কাজকর্মে তথ্য-প্রযুক্তি মাধ্যমের ব্যবহার এবং নাশকতার জন্য প্রযুক্তির ব্যবহার, ভবিষ্যতের জন্য বড় বিপদ। খুবই যৎসামান্য দামে এই aerial বা sub-surface যানগুলো পাওয়া যায়। ফলে সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলো স্বল্প খরচেই এই ধরনের যান ব্যবহার করে তথ্য সংগ্রহ করছে, অস্ত্র লেনদেন করছে এমনকি নাশকতা ঘটাচ্ছে। যা বিশ্বের নিরাপত্তা সংস্থাগুলোর কাছে খুবই চিন্তার বিষয় এবং এটা মোকাবিলা করা অত্যন্ত চ্য়ালেঞ্জের।'  

আরও পড়ুন: জঙ্গিগোষ্ঠীতে বাড়ছে কম বয়সী ও শিশুদের সংখ্যা, রাষ্ট্রসংঘে আশঙ্কা প্রকাশ ভারতের

আরও পড়ুন: Chicago-য় গণহত্যা! এলোপাথাড়ি গুলিতে মৃত ১১, গুরুতর জখম একাধিক

এরপরই পাকিস্তানের বিরুদ্ধে সুর চড়ান স্বরাষ্ট্রমন্ত্রকের স্পেশ্যাল সেক্রেটরি। অভিযোগ করেন, জম্মুতে সাম্প্রতিক ড্রোন হামলায় পাকযোগ রয়েছে। পাক মদতপুষ্ট জঙ্গিদের দ্বারাই উপত্যকা ফের উত্তপ্ত হয়ে উঠছে। পাকিস্তানের জমি ব্যবহার করে সীমান্ত ড্রোনের সাহায্যে যে দিনের পর দিন বিভিন্ন ধরনের পাচার চলছে, আন্তর্জাতিক মহলের সামনে তাও তুলে ধরেন তিনি। অস্ত্র পাচার থেকে মাদক, সীমান্তের ওপাড় থেকে ড্রোনের মাধ্যমে এদিকে পাচারের ঘটনা যে বহুবার নিরাপত্তারক্ষীদের নাগালে এসেছে তা জানান ভি কে এস কৌমুদি।