লকডাউনে চোরদের দাপাদাপি! উধাও ভ্যান গগের বহুমূল্য ছবি

করোনাভাইরাসের বিস্তার আটকাতে বিশ্বের বহু দেশে এখন লকডাউন চলছে। আর তাই গত ১২ মার্চ থেকে লরেনের এই জাদুঘরটি বন্ধ রাখা হয়েছিল।

Updated By: Apr 1, 2020, 02:35 PM IST
লকডাউনে চোরদের দাপাদাপি! উধাও ভ্যান গগের বহুমূল্য ছবি

নিজস্ব প্রতিবেদন— ডাচ জাদুঘর Singer Laren museum—এ রাখা Parsonage Garden at Neunen in Spring ছবিটার দাম ছিল ৫ মিলিয়ন ইউরো। অনুমান করা হয়, ১৮৮৪ সালে ভিনসেন্ট ভ্যান গগ সেই ছবিটি এঁকেছিলেন। আর এবার সেই বহুমূল্য ছবিটি চুরি গেল ডাচ মিউজিয়াম থেকে। লকডাউনের বাজারে চোরদের দাপাদাপি শুরু হয়েছে। রাস্তাঘাটে লোক নেই। জাদুঘরের প্রহরীও ঘরবন্দি। এই সময় তাই হাতের কাজ সেরে ফেলল চোরেরা। রাত তিনটে বেজে পনেরো মিনিট নাগাদ সিঙ্গার লরেন মিউজিয়ামের কাঁচের দরজা ভেঙে কেউ বা কারা সেই ছবি চুরি করেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ছবিটিকে জায়গা থেকে সরাতেই বার্গলার অ্যালার্ম বেজে ওঠে। কিন্তু লাভ হয়নি। পুলিস ঘটনাস্থলে আসার আগেই চম্পট দেয় চোর।

করোনাভাইরাসের বিস্তার আটকাতে বিশ্বের বহু দেশে এখন লকডাউন চলছে। আর তাই গত ১২ মার্চ থেকে লরেনের এই জাদুঘরটি বন্ধ রাখা হয়েছিল। সব থেকে অবাক করার মতো ব্যাপার, ছবিটি ভ্যান গগের জন্মদিনে চুরি গিয়েছে। লরেনের জাদুঘরের পরিচালক জ্যান রুডল্ফ ডি লর্ম বলেছেন, ১৬৭ বছর আগে আজকের দিনেই জন্মেছিলেন ভ্যান গগ। আর আজকের এই শুভদিনেই এমন অশুভ ঘটনাটা ঘটল। আমরা খুবই হতাশ। তবে স্বস্তির খবর হল, ওই একটা ছবি ছাড়া মিউজিয়াম থেকে আর কিছু চুরি হয়নি। না হলে এই মিউজিয়ামে বহু দুষ্প্রাপ্য জিনিস রয়েছে। তেলরঙে আঁকা গগের ওই ছবিটি আমাদের এখানে ওনার একমাত্র শিল্পকর্ম হিসাবে প্রদর্শিত হত।

আরও পড়ুন— বিমানে ভারত থেকে সার্বিয়ায় রফতানি হচ্ছে গ্লাভস, নিরুত্তর কেন্দ্র, নিশানায় কংগ্রেস

১৮৮৩ সাল থেকে এক বছর নুয়েনেন শহরে বাবা—মায়ের সঙ্গে বসবাস করেছিলেন ভ্যান গগ। সেই সময়ই তিনি এই সিরিজের ছবিগুলি এঁকেছিলেন বলে মনে করা হয়। ইন্টারপোলের চুরি যাওয়া চিত্রকর্মের আন্তর্জাতিক তালিকায় এই ছবিটি অন্তর্ভুক্ত করা হয়েছে। তদন্ত শুরু করেছেন গোয়েন্দারা। ইতিমধ্যে সিঙ্গার লরেন জাদুঘরের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখা হচ্ছে। ওই জাদুঘরের নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজানো হবে বলেও জানা গিয়েছে।

.