World Car-Free Day 2021: আজও গাড়ি চালিয়েছেন? খুব ভুল করেছেন!

এখন এক 'কার-ডমিনেটেড সোসাইটি'র বাসিন্দা আমরা।

Updated By: Sep 22, 2021, 08:17 PM IST
World Car-Free Day 2021: আজও গাড়ি চালিয়েছেন? খুব ভুল করেছেন!

নিজস্ব প্রতিবেদন: এখন তো গাড়ির চাকায় দুনিয়া চলছে, কিন্তু একটা দিনের জন্য গাড়ির চাকা বন্ধ করলে ক্ষতি কী? না, কোনও হরতাল নয়, এ আসলে পরিবেশ বাঁচানোর জন্য ছোট্ট এক পদক্ষেপ। গাড়ি না চালিয়ে এ দিন পরিবেশকে একটি রক্ষাকবচ দেওয়ার প্রয়াস। এদিন গাড়ির চালকদের কাছে আবেদন-- প্লিজ, একটা দিন গাড়ি চালাবেন না!

United Nations Environment Programme (UNEP)-এর অফিসিয়াল ওয়েবসাইট জানাচ্ছে-- গাড়ি-মুক্ত একটি দিন আসলে বায়ুদূষণ কমানোর দিকে কয়েক ধাপ এগিয়ে যাওয়া। পাশাপাশি তুলনামূলক এক সুস্থ পরিবেশে সাধারণ মানুষকে হাঁটা ও সাইকেল চালানোয় উৎসাহিত করাটাও জরুরি বিষয়।

আরও পড়ুন: World Alzheimer's Day 2021: স্নায়ুর এমন এক রোগ যা স্মৃতি নষ্ট করে দেয়

গাড়ি-মুক্ত দিনের এরকম একটা ভাবনা ১৯৯০ সাল থেকে ব্রিটেন, আইসল্যান্ড ইত্যাদি দেশে উদ্দীপনার সঙ্গে পালন করা হয়ে আসছে। তবে ২০০০ সালের পর থেকেই এই গাড়ি-মুক্ত দিনের ভাবনা জনপ্রিয় হয় ও জোরদার হয়।

World Carfree Network-এর মতে এই World Car-free Day এমন একটি দিন যেদিন পৃথিবীর উষ্ণায়ন কিছুটা লাঘব হয়। কেননা নিজেদের গাড়ি ত্যাগ করে সাধারণ মানুষ যদি এদিন হাঁটেন বা সাইকেল চালিয়ে গন্তব্যে পৌঁছন বা পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করেন, তবে কার্বন কম পোড়ে এবং দূষণ কম হয়।

আমাদের এই সমাজ তো এখন 'কার-ডমিনেটেড সোসাইটি'। সেই পরস্থিতি থেকে বেরিয়ে আসতে হবে। কেননা, এটা চলতে থাকলে পরিবেশ দিন দিন আরও বেশি দূষিত হবে। ফলে গাড়ি-মুক্ত এই দিন এই দূষণ থেকেও এনে দিতে পারে একদিনের মুক্তি।

২০১৫ সালে এই গাড়ি-ছাড়া-একদিনের ভাবনা দেখা যায় প্যারিসে। এবং এর ফলে বায়ু দূষণ ৪০ শতাংশ কমে যায। রাষ্ট্রসঙ্ঘ তার এ সংক্রান্ত রিপোর্টে এই তথ্য উল্লেখ করে। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: World Rhino Day 2021: বিপন্ন হয়ে পড়া প্রাণীটিকে বাঁচতে দিতেই হবে

.