Supreme court of Bangladesh: ভার্চুয়াল শুনানিতে ইতি, রবিবার বাংলাদেশ সুপ্রিম কোর্ট ফিরছে পুরনো পদ্ধতিতে

করোনাবাইরাসের প্রকোপ বাড়ায় গত বছর ১৯ জানুয়ারি বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের কাজকর্ম শুরু হয় ভার্চুয়ালি

Updated By: Mar 5, 2022, 09:16 PM IST
Supreme court of Bangladesh: ভার্চুয়াল শুনানিতে ইতি, রবিবার বাংলাদেশ সুপ্রিম কোর্ট ফিরছে পুরনো পদ্ধতিতে

সেলিম রেজা, বাংলাদেশ

ভার্চুয়াল শুনানি বন্ধ। আগামিকাল রবিবার থেকে বাংলাদেশ সুপ্রিম কোর্ট ফিরছে তার পুরনো পদ্ধতিতে। অর্থাত্ শুনানি বা বিচারপ্রক্রিয়া হবে সশরীরে।  জি ২৪ ঘণ্টাকে এমনটাই জানিয়েছেন সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার ব্যারিস্টার মোহম্মদ সাইফুর রহমান। তবে কঠোরভাবে মেনে চলতে হবে করোনা বিধি।

করোনাবাইরাসের প্রকোপ বাড়ায় গত বছর ১৯ জানুয়ারি বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের কাজকর্ম শুরু হয় ভার্চুয়ালি। এর আগেও টানা দেড় বছর ভার্চুয়ালি উচ্চ আদালতের বিচার প্রক্রিয়া চালানো হয়। ২০২০ সালের ৭ মে মন্ত্রিসভার একটি বৈঠকে বসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই বৈঠকেই ‘আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ- ২০২০’ এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। এনিয়ে অধ্যাদেশ জারি করেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো আবদুল হামিদ। এর ২ দিন পর থেকেই চালু হয় ভার্চুয়াল উপস্থিতিকেই সশরীরে বলে গন্য করা হয় ।

উল্লেখ্য, ওই বছর ১০ মে বাংলাদেশে ভার্চুয়াল আদালত পরিচালনা সংক্রান্ত নির্দেশনবা জারি করা হয় এবং ১১ মে থেকে সীমিত পরিসরে ভার্চুয়ালি বিচার প্রক্রিয়া শুরু হয়। এর মধ্যে দিয়েই স্বাধীনতার ৪৯ বছর পর অতিমারীর সময়ে বাংলাদেশের বিচার প্রক্রিয়া ডিজিটাল যুগে প্রবেশ করে।

আরও পড়ুন-বিশ্ব মানে শুধু আমেরিকা-ইউরোপ নয়; কড়া হুঁশিয়ারি রাশিয়ার! কী বললেন পুতিন?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.