Bangladesh Quota Andolon | AfranNisho: 'লাল-সবুজের পতাকা আজ কেন এতো লাল'?

Bangladesh Quota Andolon | AfranNisho: এই উত্তাল পরিস্থিতিতে কলম ধরেছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা আফরান নিশো। লিখেছেন একটি কবিতা। কবিতার প্রতিটা শব্দে তিনি ব্যক্ত করেছেন সাম্প্রতিক সময়ে ঘটে চলা এই পরিস্থিতি কখনোই কাম্য নয়।

Updated By: Jul 19, 2024, 06:36 PM IST
Bangladesh Quota Andolon | AfranNisho: 'লাল-সবুজের পতাকা আজ কেন এতো লাল'?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাংলাদেশের বর্তমান কোটা বিরোধী আন্দোলনের পরিস্থিতি যেন ৭১ এর যুদ্ধের কথাই বারবার মনে করিয়ে দেয়। এখানে ছাত্রছাত্রীদের আন্দোলন থামাতে রাস্তায় নেমেছে সেনা থেকে সীমান্তরক্ষী বাহিনী। কোটা ব্যবস্থা তুলে নেওয়ার আন্দোলনে জ্বলছে সমগ্র ঢাকা! বিক্ষোভকারীদের এই আন্দোলনকে কেন্দ্র করে মৃতের সংখ্যা বাড়ছে ক্রমাগত। বারুদের গন্ধে ভরে গেছে স্কুল-কলেজ চত্বর। আন্দোলন এখন কার্যত 'গণ-অভ্য়ুথানে' রূপ নিয়েছে । স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার ঘোষণা করা হয়েছে।  

আরও পড়ুন: Bangladesh Quota Protest: পদ্মাপার জ্বলছে সংরক্ষণের আগুনে, এবার ময়দানে তামিম-মুশফিকুররাও

 

এই উত্তাল পরিস্থিতিতে কলম ধরেছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা আফরান নিশো। লিখেছেন একটি কবিতা। কবিতার প্রতিটা শব্দে তিনি ব্যক্ত করেছেন সাম্প্রতিক সময়ে ঘটে চলা এই পরিস্থিতি কখনোই কাম্য নয়। লিখেছেন বাংলাদেশের পতাকায় রং লাল আর সবুজ। কিন্তু বর্তমান সময়ে দাঁড়িয়ে এখন পতাকা যেন এক রক্তের সামিয়ানা। জাতির উদ্দেশ্যে বার্তা দিয়েছেন যে, এই লাল চাই না ফেরানো হোক সবুজ।

 
 
 
 

 
 
 
 
 
 
 
 
 
 
 

ভাষার লড়াইয়ের পর এখন বাংলাদেশে যেন এক বাঁচার লড়াই চলছে। কোটা নয়, মেধার ভিত্তিতে চাকরি। এই দাবিতে সরব গোটা বাংলাদেশ। কিন্তু অধিকারের লড়াই লড়তে গিয়ে প্রাণ হারিয়েছে অনেক তরুণ-তরুণী। তকমা জুটেছে 'রাজাকার', আরও উত্তপ্ত হয়েছে পরিস্থিতি। মু্ক্তিযুদ্ধের সময়ে যাঁরা পাকিস্তানের পক্ষে ছিলেন, তাঁদেরই বলা হয় রাজাকার। এই রাজাকাররা তত্‍কালীন পূর্ব পাকিস্তানের সামরিক বাহিনীকে সাহায্য করত। 

আরও পড়ুন: Bangladesh Quota Andolon: উত্তাল বাংলাদেশ! বন্ধ ইন্টারনেট-সরকারি চ্যানেল, কোটা-বিরোধী ছাত্র আন্দেলনে মৃত ২৭

 

ছাত্রছাত্রীদের ওপর হওয়া অকথ্য অত্যাচারের বিরুদ্ধে আওয়াজ তুলেছে প্রত্যেকেই। মুক্তিযোদ্ধাদের পরিবারের জন্য চাকরিতে ৩০ শতাংশ সংরক্ষণ বাতিলের দাবী জানিয়ে যে আন্দোলন চলছে তা কি আদৌ ফলপ্রসু হবে? আন্দোলনকারীদের সাথে আলোচনায় বসে সরকারী পদক্ষেপ কী নেওয়া হয় সেটাই দেখার।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.