দাবানলের গ্রাসে দক্ষিণপূর্ব অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার দক্ষিণপূর্ব প্রদেশে প্রায় ২২ হাজার হেক্টর জমিতে ছড়িয়ে পড়েছে দাবানল। শুক্রবার তাসমানিয়া প্রদেশের হোবার্টের কাছে এই আগুন প্রথম লাগে। তারপর ঝোড়ো ও শুকনো হাওয়ায় তা দ্রুত ছড়িয়ে পড়তে শুরু করে। আগুনে ইতিমধ্যেই পুড়ে ছাই হয়ে গেছে প্রায় ১০০টি বাড়ি। খোঁজ নেই ডুনালে শহরের ১০০ জন বাসিন্দার। আগুন নেভাতে কাজে লাগানো হয়েছে দমকলের ৮০টিরও বেশি ইউনিটকে। অগ্নিদগ্ধ এলাকাগুলি ঘুরে দেখেছেন প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড।

Updated By: Jan 9, 2013, 10:45 AM IST

অস্ট্রেলিয়ার দক্ষিণপূর্ব প্রদেশে প্রায় ২২ হাজার হেক্টর জমিতে ছড়িয়ে পড়েছে দাবানল। শুক্রবার তাসমানিয়া প্রদেশের হোবার্টের কাছে এই আগুন প্রথম লাগে। তারপর ঝোড়ো ও শুকনো হাওয়ায় তা দ্রুত ছড়িয়ে পড়তে শুরু করে।
আগুনে ইতিমধ্যেই পুড়ে ছাই হয়ে গেছে প্রায় ১০০টি বাড়ি। খোঁজ নেই ডুনালে শহরের ১০০ জন বাসিন্দার। আগুন নেভাতে কাজে লাগানো হয়েছে দমকলের ৮০টিরও বেশি ইউনিটকে। অগ্নিদগ্ধ এলাকাগুলি ঘুরে দেখেছেন প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড। 
অস্ট্রেলিয়ায় দাবানল কোনও নতুন বিষয় নয়। প্রতি গ্রিষ্মেই কোনও না কোনও বনাঞ্চলে  প্রাকৃতিকভাবে আগুন লাগার ঘটনা ঘটে। কখনও কখনও এই দাবানলই ভয়াবহ আকার নেয়।২০০৯-এ অস্ট্রেলিয়ায় দাবানলে মারা গিয়েছেন প্রায় ২০০ জন। নিয়ন্ত্রণ করা না গেলে এবারের দাবানলও তেমনই আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

.