close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

নীরব মোদী-বিজয় মালিয়া ভারতের একই জেলে থাকবে? প্রশ্ন ব্রিটেনের বিচারকের

 বিচারকের মতে, মনে হচ্ছে দেজা ভ্যু-র মধ্যে দিয়ে যাচ্ছেন তিনি।

Updated: Mar 30, 2019, 11:52 PM IST
নীরব মোদী-বিজয় মালিয়া ভারতের একই জেলে থাকবে? প্রশ্ন ব্রিটেনের বিচারকের

নিজস্ব প্রতিবেদন: নীরব মোদী ও বিজয় মালিয়া-দু'জনের কপালেই অভিযোগের তকমা, চোর। আইনজীবীও দুজনের একই। বিচারকও এক, এমা আর্বাথনট। এত মিল দেখে বিচারকের প্রশ্ন, তাহলে কি ভারতে এই দুই প্রতারক একই সেলে থাকবেন? বিচারকের মতে, মনে হচ্ছে দেজা ভ্যু-র মধ্যে দিয়ে যাচ্ছেন তিনি।

 দেজা ভ্যু কী?

এটি একটি ফরাসি শব্দ। ধরুন এখন যে পরিস্থিতিতে যে অবস্থায় আপনি রয়েছেন, যদি মনে হয় আগেও একই রকম পরিস্থিতি আর ঠিক একই অবস্থায় আপনি ছিলেন, সেটাকেই বলা হয় দেজা ভ্যু। 

ঠিক এইরকমই ভাবনা লন্ডনের ওয়েস্টমিনস্টার আদালতের মুখ্য ম্যাজিস্ট্রেট এমা আর্বাথনটের। কদিন আগেই ভারত থেকে পালিয়ে আসা প্রতারণায় এক অভিযুক্তের  মামলা শুনেছেন তিনি। তাঁর নাম বিজয় মালিয়া। তাঁর হয়ে সওয়াল চালিয়েছিলেন আইনজীবী আনন্দ দুবে। বিজয় মালিয়ার প্রত্যর্পণে নিয়ে চলেছিল সওয়াল জবাব। আদালতকে জানানো হয়েছিল, প্রত্যর্পণ হলে মুম্বইয়ের আর্থার রোড জেলে রাখা হবে মালিয়াকে।

দেজা ভ্যু-ই তো বটে। তাঁরই এজলাসে ভারতেরই আর এক প্রতারক নীরব মোদী। আইনজীবীও এক। নীরবেরও জামিন নাকচ করে দিয়েছেন বিচারক। জেলে পাঠানো হয়েছে তাকে। প্রত্যর্পণের নির্দেশ সময়ের অপেক্ষা। আর সে কারণেই, এজলাসে বিচারক প্রশ্ন তোলেন, মালিয়া ও নীরবকে কি একই সেলে রাখা হবে? বিচারক আর্বাথনট আরও বলেন, মনে হচ্ছে, ঠিক আগের কোনও পরিস্থিতি ফিরে এসেছে। হাল্কা চালেই বিচারক বলেন,''আমরা কি জানি ভারতের কোন অঞ্চল থেকে নীরব মোদীকে প্রত্যর্পণের জন্য চাওয়া হচ্ছে?''

তখন বিচারককে জানানো হয়, সম্ভবত মুম্বইয়ের আর্থার রোড জেলেই পাঠানো হবে তাঁকে। তখনই বিচারক বলেন, বেশ, সম্ভবত একই সেলে রাখা হতে পারে তাদের। আমরা জানি সেখানে জায়গা আছে। 

এর আগে জানা গিয়েছিল গ্রেফতার হওয়ার আগে বিজয় মালিয়ার  বেশ কাছাকাছি চলে এসেছিলেন নীরব মোদী। পরিস্থিতি তাঁদের মিলিয়েছিল লন্ডনে। গত দশ মাসে নাকি একাধিকবার তাঁরা দেখাও করেছিলেন। পরামর্শ করেই একই আইনজীবী ঠিক করেন তারা। এবার কি তাহলে একই জেলে একই সেলে ঠাঁই হবে দুই অভিযুক্তের? 

প্রসঙ্গত, শুক্রবার নীরব মোদীর জামিনের আবেদন খারিজ করে লন্ডনের ওয়েস্ট মিনস্টার আদালত।

আরও পড়ুন- ভোটের প্রয়োজনে জঙ্গলমহলে বাহিনী প্রত্যাহার নয়, কেন্দ্রকে চিঠিতে জানাল রাজ্য সরকার