Woman Of Isolated Town: মুদিখানায় যেতে হলেও পাড়ি দিতে হয় ৬০০ কিমি!

ভয়ঙ্কর ওই পথে কোথাও নেই কোনও ফোন সার্ভিস।

Updated By: Nov 20, 2021, 07:37 PM IST
Woman Of Isolated Town: মুদিখানায় যেতে হলেও পাড়ি দিতে হয় ৬০০ কিমি!

নিজস্ব প্রতিবেদন: ধরুন, আপনি নুন-তেল-মশলা কিনবেন। আমরা সাধারণত যেমন করে থাকি, তরকারিটা কেটে রেখে হয়তো দোকানে গেলাম, ভাতের জলটা বসিয়ে হয়তো চালটা কিনতে গেলাম। বাড়ি থেকে বেরিয়েই দোকান পেয়ে যাই বলে আমাদের কাছে হয়তো বিষয়টা স্বাভাবিক। কিন্তু কাউকে যদি সামান্য মুদিখানার জিনিস কিনতে পাড়ি দিতে হয় প্রায় ৬০০ কিলোমিটার, কেমন দাঁড়ায় ব্যাপারটা? 

অবিশ্বাস্য হলেও সত্যি। কানাডার ইউকনের ঘটনা এটি। ইউকনে গুটিকয় লোক বাস করেন। কানাডার নিউট্রিশন কোচ সিনিড মেডার থাকেন এই ইউকনেই। তিনি গ্রসারি আইটেম কেনার জন্য ৭-৮ সপ্তাহ পর পরই পাড়ি দেন ৫৪৪ কিমি দূরের গ্রসারি শপে। তাঁর বাসস্থানের সব চেয়ে কাছের মুদির দোকান এটিই।

এই যাত্রাপথে টেলিকম সার্ভিস পাওয়া যায় না। গাড়ি খারাপ হয়ে গেলে কাউকে খবর দেওয়ার কোনও উপায় থাকে না। জনবিচ্ছিন্ন হয়ে পড়ে থাকতে হবে। এ পথের খামখেয়ালি আবহাওয়াও এই যাত্রাকে আরও বিপজ্জনক করে তোলে। শীতকালে এই পথের অবস্থা ভয়ঙ্কর হয়ে দাঁড়ায়। 

কিন্তু রসদ জোগাড়ের জন্য সিনিডকে এই পথ অতিক্রম করতেই হয়। সম্প্রতি সিনিডের এ সংক্রান্ত একটি ভিডিয়ো ভাইরালও হয়েছে। সেখানে দেখা গিয়েছে, মুদিখানার জিনিসপত্র কেনার জন্য তাঁকে কী ভাবে দু'দিন ধরে যাত্রাপথের ভয়ঙ্কর পরিবেশের সঙ্গে লড়তে হচ্ছে।

৭-৮ সপ্তাহ পরপর সিনিড যখন গ্রসারি শপে আসেন তখন একবারে ১,০০০ ডলারের জিনিসপত্র কেনাকাটা করে নেন। কারণ, আবার অনেকগুলি দিন তো তাঁকে এসব দিয়ে কাটাতে হবে। সিনিড জানিয়েছেন, তিনি ক্যানড এবং ফ্রোজেন ফুডই বেশি কেনেন। কারণ তিনি যেখানে থাকেন সেই আবহাওয়ায় তাজা শাকসবজি বা ফলমূল বেশি দিন ভালো থাকে না।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Kamala Harris: মাত্র ৮৫ মিনিটের জন্য মার্কিন প্রেসিডেন্ট!

.