World Car Free Day 2022: দয়া করে আজ কোনও গাড়িতে চড়বেন না, গড়ে তুলুন নতুন পৃথিবী...

World Car Free Day: এর শুরুয়াত হয়েছিল একটা অভাবকে ঘিরে। ১৯৭০ সালে বিশ্ব জুড়ে জ্বালানি তেলের সংকট দেখা গিয়েছিল। তখন এই অভাবটার সঙ্গে মোকাবিলার জন্য ইউরোপের দেশগুলি নিজেদের মতো করে কার-ফ্রি ডে ঘোষণা করত।

Updated By: Sep 22, 2022, 02:00 PM IST
World Car Free Day 2022: দয়া করে আজ কোনও গাড়িতে চড়বেন না, গড়ে তুলুন নতুন পৃথিবী...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ বিশ্ব গাড়িমুক্ত দিবস। এমন একটা দিনের তাৎপর্য বহুল। এবং সেটি করা হয়েছে পুরোপুরি পরিবেশের দিকে তাকিয়ে। এই দিনটিতে সাইক্লিং এবং হাঁটার উপর বিশেষ জোর দেওয়া হয়। মানুষকে মনে করিয়ে দেওয়া হয়, এগুলির কী কী উপকারিতা। লাফিয়ে লাফিয়ে পরিবেশ দূষিত হচ্ছে। প্রতিদিনই বাড়ছে ফসিল ফুয়েল বা জীবাশ্ম জ্বালানির দহন। যা পৃথিবীর জন্য ঢেকে আনছে কালো দিন। সেই দিকে তাকিয়ে অন্তত একটি দিন যাতে বাতাসে কার্বন কম মেশে, সেই ব্যবস্থা করা হয়েছে। ঘোষণা করা হয়েছে বিশ্ব গাড়ি মুক্ত দিন। অন্তত একদিনের জন্যও যদি জীবাশ্ম জ্বালানি কম পোড়ে তবে পরিবেশ দূষণের মাত্রা কিঞ্চিৎ কমবে। তবে এটার শুরুয়াত হয়েছিল একটা অভাবের জন্যই। ১৯৭০ সালে বিশ্ব জুড়ে জ্বালানি তেলের সংকট দেখা গিয়েছিল। তখন এই অভাবটার সঙ্গে মোকাবিলার জন্য ইউরোপের দেশগুলি নিজেদের মতো করে কার-ফ্রি ডে ঘোষণা করে দিত। ১৯৯০-এর দশকের প্রথম দিক পর্যন্ত এটা চলেছে। তবে ১৯৯৯ সালে ইউরোপে প্রথম আন্তর্জাতিক যানমুক্ত দিন ঘোষিত হল। তবে ২০০০ সালে এটা বিশ্বজুড়ে পালিত হয়। এবং সেই বছর থেকেই এটি জনপ্রিয় হতে শুরু করে। 

আরও পড়ুন: Death Valley: উষ্ণতম রুক্ষতম ভয়ংকর এই মৃত্যু উপত্যকায় জলপ্রপাত এল কোথা থেকে?

এই দিনটি চালু হওয়ার পর থেকে একটা বিষয়ের প্রতি বিশেষ নজর দেওয়া হয়। এই দিনটি সাধারণ মানুষের কাছে এক অন্য শহরকে তুলে ধরে। গাড়ির ইঞ্জিনের শব্দ ও গাড়ির হর্নের আওয়াজ ব্যতিরেকে কেমন লাগে গোটা একটি শহরকে? একটি শহরে সারাদিন গাড়ির শব্দ না থাকলে কেমন শুনতে বা দেখতে লাগে তাকে? কেমন অনুভূতি হয়? গাড়ি বন্ধ থাকলে তো শব্দদূষণও বন্ধ থাকে! সেটাও কম বড় প্রাপ্তি নয়।

এই একটি দিন আমাদের অতি-চেনা শহরটাকে আমাদের চোখের সামনে নতুন করে তুলে ধরে। শব্দ ও বায়ু দূষণ না থাকলে স্ট্রেসও কমে। নাগরিকতার চেনা বয়ান এদিন একটু বদলে যায়। অর্থনৈতিক সামাজিক ও পরিবেশগত নানা উপকার সূচিত হয় এই দিনটিকে ঘিরে। এবং পরিবহণের নতুন সংজ্ঞাও সূচিত হয়। মানুষ যখন অফিসে বা তাঁদের কোনও জরুরি কাজে যাওয়ার সময়ে পাবলিক ট্রান্সপোর্টের পরিবর্তে গন্তব্যে হেঁটে যান বা সাইকেল ব্যবহার করেন, সেটা তখন একটা বড় বিকল্পের জন্ম দেয়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.