বিশ্বকাপে ‘লক্ষ্মীলাভ’ হতে পারে রাশিয়ার, বলছে সমীক্ষা

বিশ্বকাপকে কেন্দ্র করে যে সব পরিকাঠামোয় বিনিয়োগ করা হয়েছে, সে সব খাতে ইতিবাচক প্রভাব দেখা যাবে বলে দাবি করা হয়েছে মুডি’জ সংস্থার রিপোর্টে

Updated By: May 31, 2018, 06:13 PM IST
বিশ্বকাপে ‘লক্ষ্মীলাভ’ হতে পারে রাশিয়ার, বলছে সমীক্ষা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ফুটবল বিশ্বকাপ রাশিয়ার অর্থনীতিতে ‘জোয়ার’ আনতে পারে বলে জানাচ্ছে মার্কিন রেটিং সংস্থা মুডি’জ। ১৪ জুন থেকে ১৫ জুলাই, প্রায় একমাস ধরে ১১টি শহরে চলবে এই টুর্নামেন্ট। এই বিশ্বকাপে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করেছে রাশিয়া। তবে পুতিন সরকার সেই বিনিয়োগের লভ্যাংশকতটা ঘরে তুলতে পারবে এ নিয়ে প্রশ্ন উঠেছিল বিভিন্ন মহলে।

আরও পড়ুন- সিঙ্গাপুর বৈঠকের আগে ‘রুশ যোগ’ উত্তর কোরিয়ার

বিশ্বকাপকে কেন্দ্র করে যে সব পরিকাঠামোয় বিনিয়োগ করা হয়েছে, সে সব খাতে ইতিবাচক প্রভাব দেখা যাবে বলে দাবি করা হয়েছে মুডি’জ সংস্থার রিপোর্টে। হোটেল, খাদ্য, পরিবহন এবংপর্যটন ক্ষেত্রে ব্যবসার জোয়ার আসবে এমনটাই অনুমান করছে রিপোর্ট। ফুটবল বিশ্বকাপকে সামনে রেখে নতুন করে সাজানো হয়েছে মস্কো বিমানবন্দর। বিমানবন্দরটিকে অত্যাধুনিক করায় মানও বেড়েছে যাত্রী পরিষেবারও। রিপোর্ট আরও জানাচ্ছে, বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার জেরে ২০১৩ থেকে ২০২৩ সাল পর্যন্ত এক দশকে  রাশিয়ার জিডিপি থাকবে ২৬০০ কোটি থেকে ৩০৮০ কোটি ডলারের মধ্যে। বিশেষত, নির্মাণশিল্প ভাল দিশা দেখাবে বলে আশাবাদী মুডি’জ রিপোর্ট।

আরও পড়ুন- কিমের সঙ্গে টেবিলে বসার আগে ‘জাপানের সাহায্য’ চাইছেন ট্রাম্প!

উল্লেখ্য, রাশিয়া বিশ্বকাপে ১১০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করেছে পুতিন সরকার। সমীক্ষা বলেছে, ইতিমধ্যেই, কর্মসংস্থান হয়েছে দু’লক্ষের বেশি।

আরও পড়ুন- আফগানিস্তানে স্বরাষ্ট্রমন্ত্রকের সামনে ভয়াবহ গাড়ি-বিস্ফোরণ, চলল গুলি