World Day For International Justice 2021:নিয়মের বাঁধন নয়, সংবেদনশীলতাই যে কোনও আইনের আত্মা

নিপীড়িত মানুষের ন্যায়বিচার নিশ্চিত করাটাই এ দিনের উদযাপনের লক্ষ্য।

Updated By: Jul 17, 2021, 01:01 PM IST
 World Day For International Justice 2021:নিয়মের বাঁধন নয়, সংবেদনশীলতাই যে কোনও আইনের আত্মা

নিজস্ব প্রতিবেদন: গঠন নয়, সংবেদনটাই আসলে জীবিত রাখে যে কোনও আইনকে। আমেরিকার চতুর্দশ প্রধান বিচারপতি আর্ল ওয়ারেন একদা বলেছিলেন এ কথাটি। আজ, আন্তর্জাতিক ন্যায়বিচার দিবস। আজকের দিনে তাঁর ওই উক্তি যেন বেশি করে মনে পড়ে। 

আরও পড়ুন: বাংলাদেশ, ইউক্রেনকে কোভিড টিকা সাহায্য আমেরিকার, এগিয়ে এল Moderna

সারা বিশ্বে আজকের দিন, মানে এই ১৭ জুলাই International Justice Day হিসেবে পালিত  হয়। কখনও কখনও এদিনটিকে World Day of International Justice বা International Criminal Justice Day বলেও উল্লেখ করা হয়। 
সারা পৃথিবীর যে কোনও ক্ষেত্রের যে কোনও নিপীড়িত মানুষের ন্যায়বিচার নিশ্চিত করাটাই এ দিনের উদযাপনের লক্ষ্য।  এবং ন্যায়বিচারটাই শুধু নয়, তারও আগের ধাপ, যে-স্তরে অন্যায়-পাপ-অপরাধ সংঘটিত হয়, সেই পর্যায়ের নিয়ন্ত্রণটাও এদিনের অন্যতম লক্ষ্য। অপরাধীর শাস্তি ও নিরপরাধের মুক্তি নিশ্চিত করা ছাড়াও প্রধান কাজই হল, অপরাদ সংঘটিত হতে না দেওয়া। 

১৯৯৮ সালে ১৭ জুলাই দিনটিকে International Court of Justice (ICJ)বা International Criminal Court (ICC)-এর দিবস হিসেবে ধার্য করা হয়। তবে ২০১০ সালেই প্রথম World Day for International Justice পালিত হয়।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Netflix-e নতুন সিরিজ আনছেন প্রিন্স হ্যারি-মেগান! থাকছে নয়া চমক

.