World Radio Day: বে-তার রেডিয়ো আজও অলক্ষ্যে জড়িয়ে দেশবাসীর মনের তরঙ্গে

'ইউনেসকো' এ দিনটি উদ্দীপনার সঙ্গে পালনের জন্য সারা বিশ্বকে অনুরোধ করে।

Updated By: Feb 13, 2022, 01:32 PM IST
World Radio Day: বে-তার রেডিয়ো আজও অলক্ষ্যে জড়িয়ে দেশবাসীর মনের তরঙ্গে

নিজস্ব প্রতিবেদন: দ্য স্প্যানিশ রেডিয়ো একাডেমি ২০১০ সালে 'ইউনেসকো'র কাছে 'ওয়ার্ল্ড রেডিয়ো ডে' পালনের জন্য দরবার করে। অনেক আলোচনা করে অবশেষে ১৩ ফেব্রুয়ারি বিশ্ব বেতার দিবসের দিন নির্ধারিত হয়। এবং সারা বিশ্বকে 'ইউনেসকো' দিনটি উদ্দীপনার সঙ্গে পালনের জন্য অনুরোধ করে। ২০১২ সালে United Nations General Assembly দিনটিকে আন্তর্জাতিক উদযাপনের অংশ করে নেয়।

প্রতি বছরই দিনটির একটি থিম থাকে। এবছর দিনটির থিম  ‘Radio and Trust’। এর ৩টি সাব-থিমও রয়েছে-- রেডিয়ো জার্নালিজমে আস্থা স্থাপন, ট্রাস্ট অ্যান্ড অ্যাকসেসিবিলিটি, ট্রাস্ট অ্যান্ড ভায়াবিলিটি অফ রেডিয়ো স্টেশন।

এখন হয়তো আর রেডিয়োর যুগ নেই। রেডিয়ো প্রায় লুপ্ত এক মাধ্যম হয়ে দাঁড়াচ্ছে। কিন্তু এটা ঠিক যে, রেডিয়ো যোগাযোগের অন্যতম গুরুত্বপূর্ণ এক মাধ্যম। এবং দেশের নানা দুর্গম অঞ্চলের শ্রোতাকে তা একসূত্রে গেঁথে দেয়। ফলে রেডিয়োর গুরুত্ব কখনোই ঠিক সেই ভাবে কমে যায়নি, এবং রেডিয়ো এখনও এ দেশের জনজীবনে পুরোপুরি অর্থহীন হয়ে পড়েনি।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Darwin Day: ডাক্তারি পড়া ছেড়ে দিয়ে ভেসে পড়লেন অকূল সাগরে

.