World’s Longest Skating Rink: ৫০ বছরে এই প্রথম! বন্ধ হলে গেল বিশ্বের দীর্ঘতম স্কেটিং রিংক; কেন জানলে ঘামবেন...

World’s Longest Skating Rink: ১৯৭১ সালে কানাডার রাজধানীতে তৈরি হয়েছিল। গরম পড়লে খুব বেশি হলে ১০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা উঠতে দেখা গিয়েছে। বরফখণ্ডটি এত বড় ও শক্তপোক্ত যে, এখানে প্রতিদিন অন্ততপক্ষে ২০ হাজার মানুষ স্কেটিং করতে পারেন!

Updated By: Feb 23, 2023, 01:44 PM IST
World’s Longest Skating Rink: ৫০ বছরে এই প্রথম! বন্ধ হলে গেল বিশ্বের দীর্ঘতম স্কেটিং রিংক; কেন জানলে ঘামবেন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গ্লোবাল ওয়ার্মিং-এর থাবা এবার আইস স্কেটিংয়ের উপরও পড়ল। সাময়িক বন্ধ হয়ে গেল বিশ্বের দীর্ঘতম আইস স্কেটিং রিংক। গ্লোবাল ওয়ার্মিং বা বিশ্ব উষ্ণায়নের জেরে পৃথিবীর নানা কিসিমের ক্ষয়ক্ষতি ঘটেছে। পরিবেশের বিপুল ক্ষতি হয়েছে। মেরু অঞ্চলের বরফ গলেছে। সমুদ্রস্তরের উচ্চতা বেড়েছে। সমুদ্রজলের তাপমাত্রায় বৈপরীত্য এসেছে। আরও নানা আশঙ্কা দেখা দিয়েছে। 

আরও পড়ুন: China Earthquake: এবার তীব্র ভূকম্পে নড়ে উঠল চিন সীমান্তও! কম্পনের কেন্দ্র মাটির ২১ কিমি নীচে...

তবে এভাবে আইস স্কেটিং রিংকেও যে এর ছায়া পড়বে সম্ভবত কেউ আঁচ করেনি!রিডৌ ক্যানাল স্কেটওয়ে প্রায় ৫ মাইল দীর্ঘ বরফজমাট পথ। প্রায় ৮ কিলোমিটার। এই অঞ্চল এই এলাকার অর্থনীতিকেও পুষ্ট করে। কেননা, ট্যুরিস্টের কল্যাণে প্রচুর অর্থোপার্জন ঘটে। গত ৫০ বছরের মধ্যে যা হয়নি, এবার সেটাই হল। বন্ধ হয়ে গেল এই রিংক। কোপ পড়ল পর্যটনক্ষেত্র থেকে আহরণ করা অর্থের উৎসও। 

আরও পড়ুন: Venice Canals Run Dry: ভ্রমণবিলাসী মানুষদের প্রিয় ভেনিসের ক্যানেল শুকিয়ে কাঠ! কিন্তু কেন?

১৯৭১ সালে কানাডার রাজধানীতে এটি তৈরি হয়েছিল। এ অঞ্চলে গরম আবহাওয়া পড়লে খুব বেশি হলে ১০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা উঠতে দেখা গিয়েছে। এর বেশি নয়। এই বরফখণ্ডটি এতই বড় শক্তপোক্ত ও অক্ষত থাকে যে, এখানে প্রতিদিন অন্ততপক্ষে ২০ হাজার মানুষ স্কেটিং করতে পারেন। বিশ্বের অন্যতম কোল্ডেস্ট ক্যাপিটাল সিটি এই ওটাওয়া। আর এই শহরের রিংক এই শহরের উইন্টারলুড ফেস্টিভ্যাল-এর অন্যতম প্রধান অংশ। 

তাপমাত্রা মাইনাসে (-) থাকার কথা। আশাও করা হচ্ছে অন্ততপক্ষে -১৫ ডিগ্রি সেলসিয়াসে তারমাত্রা নেমে যাওয়ার কথা। ৩০ সেন্টিমিটার থেকে ৪ মিটার পর্যন্ত থিকনেস হয় এ অঞ্চলের বরফচাদরের। কিন্তু এবারে এই সময় তা না থাকায় রীতিমতো হতাশ সকলে। হতাশ স্কেটিং স্পোর্টসের সঙ্গে যুক্ত মানুষজন, হতাশ ট্যুরিজমের সঙ্গে যুক্ত মানুষজনও। সামগ্রিক ভবেই এ শহরের এলাকাবাসীরাও মনখারাপ করে বসে আছেন। কবে নামবে পারদ, কবে ঠিকঠাক জমাট বাঁধবে বরফ।

কিন্তু এ তো শুধু এক বছরের ব্যাপার নয়। এ তো এখন আগামী দিনের পরিবেশ নিয়েই বড় প্রশ্ন তুলে দিল। যেভাবে বিশ্বের গড় তাপমাত্রা বাড়ছে তাতে আইস স্কেটিং রিংক কেন কোনও কিছুই রেহাই পাচ্ছে না। আগামী দিনে কী হবে?  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.