China Earthquake: এবার তীব্র ভূকম্পে নড়ে উঠল চিন সীমান্তও! কম্পনের কেন্দ্র মাটির ২১ কিমি নীচে...

China Earthquake: বিশ্বজুড়ে যেন ভূমিকম্পের প্লাবন ডেকেছে। এখনও তুরস্কের ভূকম্প দগদগে ঘা হয়ে আছে। মৃতের আহতের সংখ্যা এখনও বাড়ছে। গতকাল নেপালেও ভূমিকম্প হয়েছে। এরই মধ্যে আফগানিস্তানে ভূমিকম্প, চিন সীমান্তে।

Updated By: Feb 23, 2023, 12:21 PM IST
China Earthquake: এবার তীব্র ভূকম্পে নড়ে উঠল চিন সীমান্তও! কম্পনের কেন্দ্র মাটির ২১ কিমি নীচে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বজুড়ে যেন ভূমিকম্পের প্লাবন ডেকেছে। এখনও তুরস্কের ভূকম্প দগদগে ঘা হয়ে আছে। মৃতের  আহতের সংখ্যা এখনও বাড়ছে। গতকাল নেপালেও ভূমিকম্প হয়েছে। এরই মধ্যে আফগানিস্তানে ভূমিকম্প, চিন সীমান্তে। আজ বৃহস্পতিবার চিনের তাজিকিস্তানের পূর্বাঞ্চলে  আঘাত হেনেছে তীব্র মাত্রার এক ভূমিকম্প। জানা গিয়েছে, ৬.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে এখানে। মার্কিন যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে কোম্পানি এই তথ্য জানিয়েছে।

আরও পড়ুন: Venice Canals Run Dry: ভ্রমণবিলাসী মানুষদের প্রিয় ভেনিসের ক্যানেল শুকিয়ে কাঠ! কিন্তু কেন?

আজ, বৃহস্পতিবার তাজিকিস্তানে ভোর ৫টা ৩৭ মিনিট নাগাদ ভূমিকম্পটি আঘাত হানে বলে জানা গিয়েছে। উৎপত্তিস্থলে ভূমিকম্পের গভীরতা ছিল ২০.৫ কিলোমিটার! মার্কিন যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে কোম্পানি তথা ইউএসজিএস বলেছে, এই ভূমিকম্পের কারণে স্থানীয় বাসিন্দাদের একটি বড় অংশ ভূমিধসের কবলে পড়তে পারে।

আরও পড়ুন: Controversial "Brother And Sister": বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় 'যৌন, অশ্লীল' প্রশ্ন! বিতর্ক চরমে

আফগানিস্তান ও চিন সীমান্তের পূর্বাঞ্চলে গোর্নো-বাদাখশান ভূমিকম্পের উৎপত্তিস্থল হতে পারে। ছোট পাহাড়ি শহর মারঘোব থেকে গোর্নো-বাদাখশানের দূরত্ব ৬৭ কিলোমিটার। ভূমিকম্পের ২০ মিনিট পর ৫.০ মাত্রার ও ৪.৬ মাত্রার দুটি আফটারশকও যথারীতি আঘাত হানে। কমজনবহুল অঞ্চলটি পামির পর্বতমালা ও সারেজ হ্রদবেষ্টিত। সারেজ হ্রদটি তাজিকিস্তানের বড় হ্রদগুলির মধ্যে একটি। প্রসঙ্গত, ১৯১১ সালের ভয়ংকর এক ভূমিকম্পের জেরে এই হ্রদটির উৎপত্তি হয়েছিল। তাজিকিস্তানে প্রায়ই বন্যা, ভূমিকম্প, ভূমিধস, তুষারধসের ঘটনা ঘটে। ১৫ ফেব্রুয়ারি গোর্নো-বাদাখশানে তুষারধসে নজনের মৃত্যু হয়েছিল। একই দিনে রাজধানী দুশানবে তুষারধসে একজনের মৃত্যু ঘটেছিল।

এর আগে ৬ ফেব্রুয়ারি ভয়াবহ এক ভূমিকম্পের আঘাতে কেঁপে উঠেছিল তুরস্ক ও সিরিয়া। সেখানে নিহত মানুষের সংখ্যা এখনই ৪৬ হাজার ছাড়িয়েছে। আহত সংখ্যাহীন এবং আশঙ্কা আগামীদিনে দুইই বাড়তে পারে। রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৮।  ভয়ংকর এই শক্তিশালী ভূমিকম্পের পরে প্রায় শতাধিক আফটারশক হয় বলে জানা যায়। এর জেরে দুই দেশই কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.