Yemen: ৭ বছরে ১০ হাজার শিশু হতাহত, জানাল UNICEF! কোথায় জানেন?

ইয়েমেনে গত বছর থেকে লড়াই শুরু হয়েছে। এ বছরও লড়াই অব্যাহত। এই গৃহযুদ্ধই (civil war) সে দেশের শিশুদের জীবনে ডেকে আনছে দুর্বিষহ অভিশাপ!

Updated By: Mar 13, 2022, 08:00 PM IST
Yemen: ৭ বছরে ১০ হাজার শিশু হতাহত, জানাল UNICEF! কোথায় জানেন?

নিজস্ব প্রতিবেদন: গত ৭ বছরে ইয়েমেনে ঘটে চলা গৃহযুদ্ধের জেরে ১০ হাজারেরও বেশি সংখ্যক শিশুর হতাহতের ঘটনা ঘটেছে। এ তথ্য দিয়েছে 'ইউনিসেফ'। পাশাপাশি 'ইউনিসেফ' জানিয়েছে, প্রকৃত হতাহতের ঘটনা এর চেয়েও বেশি হতে পারে। শনিবার এ সংক্রান্ত প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে।

ইউনিসেফ বলেছে, ইয়েমেনে গত বছর থেকে  গৃহযুদ্ধ শুরু হয়েছে। এ বছরও সেই লড়াই অব্যাহত। আর এ যুদ্ধে প্রধান এবং সবচেয়ে বেশি ক্ষতির শিকার হচ্ছে সে দেশের শিশুরাই।

ইয়েমেনে যুদ্ধ বন্ধ করে সাধারণ মানুষের জীবন রক্ষায় উভয়পক্ষের কাছে আবেদন জানিয়েছে ইউনিসেফ। বিবদমান দুই দেশকে প্রভাবিত করতে পারে, এমন সকলের প্রতিও আহ্বান জানিয়েছে ইউনিসেফ। তারা বলেছে, সবার আগে শিশুদের নিরাপত্তা, মঙ্গল এবং সুরক্ষা নিশ্চিত করতে হবে।

ইউনিসেফ বলেছে, হিংসা, কষ্ট এবং বঞ্চনার এক সাধারণ ক্ষেত্র হয়ে উঠেছে ইয়েমেন। এ দেশে লাখ লাখ পরিবার আর এই সব পরিবারের শিশুরা ভুগছে। এ অঞ্চলে শান্তি নিশ্চিত করতে যথাযথ রাজনৈতিক সমাধানের পথ খুঁজে বের করাই এখন সব চেয়ে বড় কথা।

ইউনিসেফের প্রতিবেদনে বলা হয়েছে, সাত বছর আগে (২০১৫ সালে) ইয়েমেন সংঘর্ষ শুরু হয়। ইউনিসেফ দেখিয়েছে, এই ৭ বছরে ১০ হাজার ২০০-র বেশি শিশুর হতাহতের ঘটনা ঘটেছে। প্রকৃত সংখ্যা এর চেয়েও বেশি হতে পারে।

আরও পড়ুন: Ponytails: জাপানের স্কুলে ছাত্রীদের এই কাজটি 'যৌন উত্তেজক'! নিষিদ্ধ করা হল সেটি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.