নোট বাতিলের ধাক্কায় কী অবস্থা পাহাড়ের জানুন

গ্রামে এটিএম নেই। ব্যাঙ্ক, পোস্ট অফিস বেশ দূরে। নোটের টানাটানিতে কাহিল অবস্থা পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলের বাসিন্দাদের। টাকা তুলতে শহরে আসছেন । কিন্তু টাকা যে মিলবে সে নিশ্চয়তাও নেই। তবু  ধৈর্যের  লাইন। অপেক্ষা। বিবিধের মাঝে দেখ মিলন মহান। বহু বৈচিত্র্যে ভরা এই দেশের সব প্রান্তকে মিলিয়ে দিয়েছে লাইন। টাকা তোলা ও জমা দেওয়ার লাইন। গোটা দেশটা গত কয়েকদিনে যেন লাইন নগরী।রুখাসুখা জঙ্গলমহল হোক কিম্বা পাহাড়। জ্বলন্ত সমস্যা একটাই, নোট। অধিকাংশ এলাকায় প্রয়োজনের তুলনায় এটিএমের সংখ্যা কম। তাও আবার টাকার পরিমাণ যথেষ্ট নয়। টানাটানির এই বাজারেই পাহাড়ের বিভিন্ন প্রান্ত থেকে শিলিগুড়িতে আসছেন মানুষ। আসছেন ATM-এ টাকা মিলবে এই আশায়।

Updated By: Nov 13, 2016, 07:38 PM IST
নোট বাতিলের ধাক্কায় কী অবস্থা পাহাড়ের জানুন

ওয়েব ডেস্ক: গ্রামে এটিএম নেই। ব্যাঙ্ক, পোস্ট অফিস বেশ দূরে। নোটের টানাটানিতে কাহিল অবস্থা পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলের বাসিন্দাদের। টাকা তুলতে শহরে আসছেন । কিন্তু টাকা যে মিলবে সে নিশ্চয়তাও নেই। তবু  ধৈর্যের  লাইন। অপেক্ষা। বিবিধের মাঝে দেখ মিলন মহান। বহু বৈচিত্র্যে ভরা এই দেশের সব প্রান্তকে মিলিয়ে দিয়েছে লাইন। টাকা তোলা ও জমা দেওয়ার লাইন। গোটা দেশটা গত কয়েকদিনে যেন লাইন নগরী।রুখাসুখা জঙ্গলমহল হোক কিম্বা পাহাড়। জ্বলন্ত সমস্যা একটাই, নোট। অধিকাংশ এলাকায় প্রয়োজনের তুলনায় এটিএমের সংখ্যা কম। তাও আবার টাকার পরিমাণ যথেষ্ট নয়। টানাটানির এই বাজারেই পাহাড়ের বিভিন্ন প্রান্ত থেকে শিলিগুড়িতে আসছেন মানুষ। আসছেন ATM-এ টাকা মিলবে এই আশায়।

আরও পড়ুন নোট বাতিল নিয়ে বিরোধীদের আক্রমণের কড়া জবাব দিলেন প্রধানমন্ত্রী

কোথাও আবার ব্যাঙ্কে লিখেই দেওয়া হয়েছেন NO CASH. এদিকে রবিবার বিভিন্ন চা বাগান বন্ধ থাকায়, দূর দূরান্ত থেকে চা শ্রমিকরা এসেছিলেন  ব্যাঙ্কে। কিন্তু সবাই টাকা পাননি।  এর জেরে ক্ষুব্ধ  কিছু মানুষ  কিছুক্ষণের জন্য অবরোধ করেন পঞ্চান্ন নম্বর জাতীয় সড়ক।  তবে এসবের মাঝে অনেকেই হাসিমুখে  ঝঞ্ঝাট মেনে নিয়েছেন।  কালো টাকার বিরুদ্ধে মোদীর যুদ্ধ ঘোষণাকে  সাধুবাদ জানাচ্ছেন। তবে যাঁরা কার্শিয়াং কিংবা দার্জিলিংয়ের মতো এলাকা থেকে টাকা ভাঙাতে এসেছেন বহু পথ পেরিয়েতাঁদের বক্তব্য,  এত বড় সিদ্ধান্ত নেওয়ার আগে একটা বিকল্প ব্যবস্থা করে রাখা উচিত ছিল।

আরও পড়ুন লয়েড, উইকস, আমলাদের ছাপিয়ে গিয়ে কুকের নতুন রেকর্ড!