জমিজটে আটকে হেলিপ্যাড তৈরির কাজ

উদ্দেশ্য ছিল পর্যটন এবং শিল্পের প্রসার। তাই রাজ্যজুড়ে একুশটি হেলিপ্যাড তৈরির সিদ্ধান্ত নিয়েছিল সরকার। মাস ছয়েক পেরিয়ে গেছে। কিন্তু জমিজটে আটকে হেলিপ্যাড তৈরির কাজ। কয়েকমাস আগে চুঁচুড়াতে প্রশাসনিক বৈঠকে একুশটি হেলিপ্যাড তৈরির সিদ্ধান্ত নেন  মমতা বন্দ্যোপাধ্যায়।

Updated By: Nov 26, 2015, 10:21 PM IST
জমিজটে আটকে হেলিপ্যাড তৈরির কাজ

ওয়েব ডেস্ক: উদ্দেশ্য ছিল পর্যটন এবং শিল্পের প্রসার। তাই রাজ্যজুড়ে একুশটি হেলিপ্যাড তৈরির সিদ্ধান্ত নিয়েছিল সরকার। মাস ছয়েক পেরিয়ে গেছে। কিন্তু জমিজটে আটকে হেলিপ্যাড তৈরির কাজ। কয়েকমাস আগে চুঁচুড়াতে প্রশাসনিক বৈঠকে একুশটি হেলিপ্যাড তৈরির সিদ্ধান্ত নেন  মমতা বন্দ্যোপাধ্যায়।
ঠিক হয় উত্তরবঙ্গের জয়গাঁ, চালসা, বীরপাড়া, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, বালুরঘাট, মালদহ  এবং দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ, কৃষ্ণনগর, রামপুরহাট, বনগাঁ, বসিরহাট, আরামবাগ, চুঁচুড়া, ডুমুরজলা, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, মেদিনীপুর, জয়নগর বা কুলতলি এবং ক্যানিংয়ে হেলিপ্যাড তৈরি  হবে।
একুশটি হেলিপ্যাড তৈরি করতে ষোলো কোটি টাকা খরচের সিদ্ধান্ত নেওয়া হয়। পেরিয়ে গেছে  ছমাসের বেশি । কিন্তু  জমির অভাবে বেশিরভাগ জায়গায় হেলিপ্যাড তৈরি  সম্ভব হচ্ছে না।
হেলিপ্যাড তৈরির জন্য দৈর্ঘ্যে কুড়ি মিটার  এবং প্রস্থে কুড়ি মিটার  জায়গা প্রয়োজন। হেলিকপ্টার দাঁড়ানোর জন্য আড়াই মিটার বাই আড়াই মিটার জায়গা রাখতে হবে। এছাড়া কপ্টারের পাখা ঘোরার জন্য হেলিপ্যাডের ওপরে পাঁচশো নব্বই ফুট বাই পাঁচশো নব্বই ফুট খোলা আকাশ থাকা প্রয়োজন। নিরাপত্তার জন্য চারপাশে চল্লিশ মিটার করে ফাঁকা জায়গা রাখতে হবে। একাধিক হেলিকপ্টার থাকলে চল্লিশ মিটার দূরে পার্কিংয়ের ব্যবস্থা চাই ।
নদীর ধারে এবং ধসপ্রবণ এলাকায় হেলিপ্যাড বানানো যাবে না। যেসব জায়গায় হেলিপ্যাড তৈরির প্রস্তাব দেওয়া হয়েছে, দেখা যাচ্ছে চাষের জমি বা বাড়িঘর বা বড় গাছপালা থাকার কারণে জমি পেতে অসুবিধা হচ্ছে। আর সেইকারণেই এখনও হেলিপ্যাড তৈরি করা যাচ্ছে না। সম্প্রতি মুখ্যমন্ত্রী হেলিকপ্টারেই বিভিন্ন জেলা সফর করছেন। সেক্ষেত্রে অস্থায়ী হেলিপ্যাড বানাতে হচ্ছে রাজ্যকে।

.