ডেটলের বদলে অ্যাসিড : গুরুতর দগ্ধ প্রসূতি

প্রসবের পরই এক প্রসূতিকে ডেটলের বদলে অ্যাসিড দিয়ে পরিষ্কার করার অভিযোগ উঠল। এর ফলে দগ্ধ অবস্থায় হাসপাতালে চিকিত্সাধীন ওই মহিলা। তাঁর সদ্যজাত সন্তানেরও মৃত্যু হয়েছে।

Updated By: Nov 2, 2011, 07:15 PM IST

প্রসবের পরই এক প্রসূতিকে ডেটলের বদলে অ্যাসিড দিয়ে পরিষ্কার করার অভিযোগ উঠল। এর ফলে দগ্ধ অবস্থায় হাসপাতালে চিকিত্সাধীন ওই মহিলা। তাঁর সদ্যজাত সন্তানেরও  মৃত্যু হয়েছে। চূড়ান্ত গাফিলতির এই ঘটনা ঘটেছে মুর্শিদাবাদের লালবাগ মহকুমা হাসপাতালে। যদিও হাসপাতাল কর্তৃপক্ষ গাফিলতির অভিযোগ অস্বীকার করে সাফাই দিয়েছেন, ডেটলের বদলে অ্যাসিড ব্যবহার করা হয়নি। অ্যান্টিসেপটিকের পার্শ্বপ্রতিক্রিয়াতেই ওই ঘটনা ঘটেছে। রাজ্যের স্বাস্থ্যের হাল ফেরাতে তিনি কী কী পদক্ষেপ নিয়েছেন, মুখ্যমন্ত্রী বুধবার দলীয় সম্মেলনের মঞ্চে যখন এই ঘোষণা করছেন, তার দিন দুয়েক আগে লালবাগ মহকুমা হাসপাতালে ঘটেছে এক মর্মান্তিক ঘটনা। এক প্রসূতিকে ডেটলের বদলে অ্যাসিড দিয়ে পরিষ্কার করার অভিযোগ উঠেছে চিকিত্সক ও চিকিত্সাকর্মীদের বিরুদ্ধে। রবিবার হাসপাতালে ভর্তি হন  শিখা বিবি ।
ওইদিনই  তাঁর সন্তানের জন্ম হলেও বেশিক্ষণ বাঁচেনি শিশুটি। পরিবারের  অভিযোগ, অ্যাসিড যন্ত্রণায় মৃত্যু হয়েছে সদ্যোজাত ওই শিশুটিরও।  চিকিত্সকদের পক্ষ থেকে অবশ্য প্রথমে মেনে নেওয়া হয় বাচ্চা হওয়ার পরে শিখা বিবিকে পরিষ্কার করতে ডেটলের বদলে ভুল করে অ্যাসিড ব্যবহার করা হয়েছে। পরে এ নিয়ে তীব্র সমালোচনার মুখে পড়ে পাল্টে যায় হাসপাতাল কর্তৃপক্ষের বয়ান। পরে বলা হয়, অ্যান্টিসেপটিকের পার্শ্বপ্রতিক্রিয়ায় পুড়ে গেছে শিখা বিবির শরীর। পরিবারের লোকেদের দাবি, যথাযথ তদন্ত হোক ঘটনার। শাস্তি পাক অভিযুক্ত চিকিত্সকরা। শিখা বিবির পরিবারের এই আর্তি মেনে আদৌ কী ব্যবস্থা নেবেন মুখ্যমন্ত্রী।
 

.