প্রাণান্তকর গরমে নাভিশ্বাস শহরবাসীর

সোমবার রাজ্যে মরশুমের উষ্ণতম দিন রেকর্ড হল। বাঁকুড়ার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩.৪ ডিগ্রি সেলসিয়াস। যা এই মরশুমে বাঁকুড়ায় সর্বোচ্চ। বীরভূমে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪৩ ডিগ্রির বেশি। আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের একাধিক জায়গায় তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Updated By: May 14, 2012, 05:56 PM IST

সোমবার রাজ্যে মরশুমের উষ্ণতম দিন রেকর্ড হল। বাঁকুড়ার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩.৪ ডিগ্রি সেলসিয়াস। যা এই মরশুমে বাঁকুড়ায় সর্বোচ্চ। বীরভূমে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪৩ ডিগ্রির বেশি। আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের একাধিক জায়গায় তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। কলকাতায় আজকের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ৮৯ শতাংশ। কলকাতায় অস্বস্তিসূচক প্রায় ৬৯ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ১৩ ডিগ্রি বেশি।
প্রাণান্তকর গরমে আজ বিপর্যস্ত হয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলির জনজীবন। আর এর জেরে দিনভর হাঁসফাস গরমে দিন কাটল কলকাতাবাসীর। 
আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই। তবে উত্তরবঙ্গের কোনও কোনও জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস পাওয়া গিয়েছে। মঙ্গলবার আরও গরমের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।
বায়ুমণ্ডলে দেড় কিলোমিটার ওপরের স্তরে ঢুকছে উত্তর পশ্চিমের রাজ্যগুলির গরম ও শুষ্ক বাতাস। আর নীচের স্তরে ঢুকছে বঙ্গোপসাগরের জলীয় বাষ্প। দুয়ের জেরে বাড়ছে আপেক্ষিক আর্দ্রতা ও অস্বসিসূচক। সোমবার অস্বস্তিসূচক ছিল রেকর্ড ৬৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তেরো ডিগ্রি বেশি।

.