টানাপোড়েন শেষে অবশেষে শুরু হচ্ছে কাটোয়া তাপবিদ্যুত্‍ প্রকল্পের কাজ

টানাপোড়েন শেষে অবশেষে শুরু হচ্ছে কাটোয়া তাপবিদ্যুত্‍ প্রকল্পের কাজ

Updated By: Jun 14, 2014, 09:30 PM IST

তিন বছরের টানাপোড়েন শেষ। অবশেষে শুরু হতে চলেছে কাটোয়া তাপবিদ্যুত্‍ প্রকল্পের কাজ। এবছরের সেপ্টেম্বরেই প্রকল্পের কাজ শুরু হয়ে যাবে। শনিবার নবান্নে এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে একথাই জানালেন এনটিপিসির চেয়ারম্যান অরূপ রায়চৌধুরী। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণও জানিয়েছেন তিনি।

কাটোয়ায় তাপ বিদ্যুত্‍ প্রকল্পের জন্য বাম আমলে পাঁচশো ছাপ্পান্ন একর জমি অধিগ্রহণ করা হয়। দুহাজার এগারো সালে বিধানসভা নির্বাচনে ক্ষমতায় আসার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন, কাটোয়া প্রকল্পের জন্য কৃষকদের কাছ থেকে কোনও জমি নেওয়া হবে না। প্রকল্প করতে হলে এনটিপিসিকে জমি কিনে নিতে হবে। মুখ্যমন্ত্রীর এই ঘোষণায় অনিশ্চিত হয়ে পড়ে তাপবিদ্যুত্‍ প্রকল্পের কাজ।

প্রকল্প কাটছাঁট করার সিদ্ধান্ত নেয় এনটিপিসি কর্তৃপক্ষ। ঠিক হয় দুশো কুড়ি একর জমিতে প্রাথমিকভাবে কাজ শুরু করা হবে। কিন্তু এই পরিমাণ জমি কিনতেও সমস্যায় পড়ে এনটিপিসি কর্তৃপক্ষ। দীর্ঘ তিন বছরের টানাপোড়েনের শেষে জমি দিতে রাজি হন কৃষকেরা। রাজ্য সরকারও এনটিপিসিকে ১০০ একর খাস জমি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। শনিবারই প্রথম প্রকল্প এলাকা পরিদর্শনে যান সংস্থার চেয়ারম্যান অরূপ রায়চৌধুরী। সংস্থার একটি অফিসেরও উদ্বোধন করেন তিনি।

শনিবার বিকেলেই কাটোয়া থেকে নবান্নে আসেন এনটিপিসির চেয়ারম্যান। সেখানে দীর্ঘক্ষণ বৈঠক করেন মুখ্যমন্ত্রীর সঙ্গে। প্রকল্পে উত্‍পাদিত বিদ্যুতের ৮৫ শতাংশই রাজ্য সরকার কিনে নেবে বলে জানা গিয়েছে বিদ্যুত্‍ দফতর সূত্রে।

.