`লিচি সিনড্রোমে` মৃত্যু আরও এক শিশুর, ট্রপিক্যাল মেডিসিনের বিশেষজ্ঞ দল পৌঁছাল মালদায়

আরও এক শিশুর মৃত্যু হল `লিচি সিনড্রোম` নামে অজানা রোগের আক্রান্তে। এই নিয়ে ৪দিনে ১০ শিশুর মৃত্যু হল। আশঙ্কাজনকভাবে রয়েছে আরও ১৬ জন শিশু। প্রশ্ন উঠছে মালদা মেডিক্যাল কলেজের পরিষেবা নিয়ে।

Updated By: Jun 8, 2014, 01:15 PM IST

আরও এক শিশুর মৃত্যু হল 'লিচি সিনড্রোম' নামে অজানা রোগের আক্রান্তে। এই নিয়ে ৪দিনে ১০ শিশুর মৃত্যু হল। হাসপাতালে ভর্তি হওয়া ১৬ জন শিশুর অবস্থা সঙ্কটজনক। প্রশ্ন উঠছে মালদা মেডিক্যাল কলেজের পরিষেবা নিয়ে।

আজই কলকাতা থেকে স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনের বিশেষজ্ঞরা পৌছালেন মালদা মেডিক্যালে। আক্রান্ত শিশুদের রক্ত সংগ্রহ করা হবে। রাজ্যের মন্ত্রী কৃষ্ণেন্দু নারায়ণ চৌধুরী জানিয়েছেন, শিশুমৃত্যুতে উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । পরিস্থিতি খতিয়ে দেখতে স্কুল অব ট্রপিক্যাল মেডিসিনের ছয় সদস্যের দল পাঠানো হল মালদায়। ভাস্বতী বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে এই প্রতিনিধি দল আজ হাসপাতাল ঘুরে দেখে। সঙ্গে ছিলেন রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী কৃষ্ণেন্দু নারায়ণ চৌধুরী। লিচু থেকেই এই রোগ ছড়াচ্ছে কিনা সেবিষয়ে এখনও কিছু বলতে নারাজ প্রতিনিধি দল। যে সমস্ত এলাকায় শিশুরা আক্রান্ত হচ্ছে সেই সব জায়গায় যাবে এই মেডিক্যাল টিম। আজ আক্রান্ত শিশুদের রক্তের নমুনা সংগ্রহ করা হয়। তবে আক্রান্ত শিশুদের আলাদা কোনও ঘরে রাখার এখনও কোনও ব্যবস্থা করা হয়নি। অন্যান্য শিশুদের থেকে আলাদা করে রাখার জন্য ব্যবহার করা হচ্ছে শুধুমাত্র পর্দা।

ভাইরাস ঘটিত এই রোগে আক্রান্ত হয়েছে অনেক শিশু। কলেজের ভাইস প্রিন্সিপাল এম রশিদ জানিয়েছেন, যেখানে লিচু উত্পাদনের আধিক্য বেশি সেখানেই এই রোগের প্রকোপ দেখা যায়। মালদা মেডিক্যাল কলেজে শিশুমৃত্যুর ঘটনায় ফের প্রশ্নের মুখে রাজ্যের স্বাস্থ্য পরিষেবা। হাসপাতাল কর্তৃপক্ষের দাবি লিচি সিনড্রোম নামে ভাইরাস ঘটিত এক ধরনের রোগের সংক্রমন একাধিক শিশু মৃত্যুর অন্যতম কারণ। প্রতিটি শিশুরই বয়স এক থেকে তিন বছরের মধ্যে। শিশুগুলি জ্বর ও খিচুনির উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিল। কিন্তু এই ভাইরাস সরাসরি মস্তিষ্কে আক্রমণ করায় চিকিত্সার সুযোগ পাওয়া যায়নি।

.