একবছরে ৮ লক্ষ কর্সংস্থান, ডানকুনিতে দাবি মুখ্যমন্ত্রীর

রেলমন্ত্রী থাকাকালীন মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষিত প্রকল্পের মধ্যে এই প্রথম কোনও প্রকল্পের উদ্বোধন হল সোমবার। এদিন ডানকুনি ডিজেল ইঞ্জিন যন্ত্রাংশ কারখানার উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উপস্থিত ছিলেন রেলমন্ত্রী মুকুল রায়।

Updated By: May 28, 2012, 09:56 PM IST

রেলমন্ত্রী থাকাকালীন মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষিত প্রকল্পের মধ্যে এই প্রথম কোনও প্রকল্পের উদ্বোধন হল সোমবার। এদিন ডানকুনি ডিজেল ইঞ্জিন যন্ত্রাংশ কারখানার উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উপস্থিত ছিলেন রেলমন্ত্রী মুকুল রায়। ২০১১-১২ আর্থিক বছরে এই প্রকল্পের ঘোষণা করেন তত্কালীন রেলমন্ত্রী। প্রকল্পের খরচ ধার্য হয় ৮৪.২১ কোটি টাকা। এই কারখানায় উত্পাদিত যন্ত্রাংশ  চিত্তরঞ্জন লোকোমোটিভে সরবরাহ করা হবে।
রেলমন্ত্রী থাকাকালীন রাজ্যের জন্য যে প্রকল্পগুলি ঘোষণা করেছিলেন, তার বেশিরভাগই শেষের মুখে। সোমবার ডানকুনি ডিজেল ইঞ্জিন যন্ত্রাংশ কারখানার উদ্বোধনী অনুষ্ঠানে এমনই দাবি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে তাঁর দাবি, গত একবছরে রাজ্যে প্রায় ৮ লক্ষ কর্মসংস্থান হয়েছে।
সিঙ্গুরের কৃষকদের জন্য ইতিমধ্যেই মাসিক একহাজার টাকা করে ভাতার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। এবার সেই সিঙ্গুরেরই ৪০০ একর জমিতে মেট্রো রেলের কারখানা গড়ার প্রস্তাবের কথা ঘোষণা করলেন তিনি।
মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ডানকুনির পাশাপাশি আসানসোল, হাওড়া, হুগলিতেও রেলের একাধিক কারখানা গড়ে তোলা হবে। নোয়াপাড়ায় মেট্রোরেলের রিহ্যাবিলিটেশন কারখানা, কাচরাপাড়ার রেল কারখানা, হলদিয়ার ডিএমইউ কোচ কারখানা, শিলিগুড়ির অ্যাক্সেল কারখানার কাজ দ্রুত গতিতে এগোচ্ছে। কয়েকটির কাজ চলতি বছরের মধ্যে শেষ হয়ে যাবে বলেও দাবি করেছেন মুখ্যমন্ত্রী। মুকুল রায় রেলমন্ত্রী হলেও রেলের ক্ষেত্রে এখনও যে তিনিই শেষ কথা, তা বারবারই স্পষ্ট হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্যে।
সোমবারের এই উদবোধনী সভায় স্বভাবমতই আরও বেশ কিছু প্রকল্পর কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। কিন্তু, ক্যাগ রিপোর্ট বলছে রেলের ভাঁড়ার শূন্য। সেক্ষেত্রে, নতুন ঘোষণা করা প্যাকেজগুলির জন্য টাকা আসবে কোথা থেকে সে প্রশ্ন উঠতে শুরু করেছে ইতিমধ্যেই।

.