বাবার অপহরণকারীকে চিনেই ঝাঁপিয়ে পড়ল পাপোন

সন্ত্রাস, হিংসা কিশোরমনে কতখানি প্রভাব ফেলে তার নজির মিলল ঝাড়গ্রামের নেদাবহড়া অঞ্চলে। ধৃত এক মাওবাদীকে নিয়ে নিখোঁজ সিপিআইএম নেতা-কর্মীদের সন্ধানে তল্লাসি চালানো হয়। সেই সময় ওই মাওবাদীকে আক্রমণ করে এক নিখোঁজ সিপিআইএম কর্মীর ছেলে। ২০১০ সালের সেই দিনটার কথা আজও ভুলতে পারেনা নবম শ্রেণির পাপোন মাহাত।

Updated By: Apr 7, 2012, 04:45 PM IST

সন্ত্রাস, হিংসা কিশোরমনে কতখানি প্রভাব ফেলে তার নজির মিলল ঝাড়গ্রামের নেদাবহড়া অঞ্চলে। ধৃত এক মাওবাদীকে নিয়ে নিখোঁজ সিপিআইএম নেতা-কর্মীদের সন্ধানে তল্লাসি চালানো হয়। সেই সময় ওই মাওবাদীকে আক্রমণ করে এক নিখোঁজ সিপিআইএম কর্মীর ছেলে। ২০১০ সালের সেই দিনটার কথা আজও ভুলতে পারেনা নবম শ্রেণির পাপোন মাহাত।  
দিন তিনেক আগে পুলিসের জালে ধরা পড়ে তিন মাওবাদী। ধৃতদের মধ্যে রয়েছেন মাওবাদী স্কোয়াড সদস্য সুরিয়া হাঁসদা। গত কয়েকদিন ধরেই সুরিয়া হাঁসদাকে নিয়ে সিপিআইএমের নিখোঁজ নেতাকর্মীদের সন্ধানে তল্লাসি চালাচ্ছে পুলিস। তাদের সঙ্গে চলেছে দুই কিশোর। আপনজনের খোঁজে।
 
দু হাজার দশে ঝাড়গ্রাম থানা এলাকার গ্রামগুলি থেকে সিপিআইএমের একাধিক নেতাকর্মীকে অপহরণ করে মাওবাদীরা। তাঁদের মধ্যে ছিলেন ধরণী মাহাতও। নবম শ্রেণির ছাত্র পাপোন তাঁরই ছেলে। 
 
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সুরিয়া হাঁসদাকে দেখেই ঝাঁপিয়ে পড়েছিল পাপোন। চিনতে ভুল হয়নি দুবছর আগে দেখা বাবার অপহরণকারীকে। পাপোনের মতোই জেঠুর খোঁজে সকাল থেকে পুলিসের সঙ্গে ঘুরে চলেছে প্রশান্তও। সেদিনের প্রতিটি মুহূর্ত, প্রতিটি কথা আজও টাটকা প্রশান্তর স্মৃতিতে।
 
সন্ত্রাসের আবহে বেড়ে ওঠা। রক্তস্নাত সকাল দিয়ে দিন শুরু। একটা সময় জঙ্গলমহলের অধিকাংশ শিশু-কিশোরের দিননামচা ছিল এটাই। নিষ্পাপ শৈশবে তার যে কী প্রভাব পড়েছে, সম্ভবত তারই নজির দেখল ঘৃতখাম গ্রাম। পাপোনের সুরিয়া হাঁসদাকে আক্রমণ সঙ্গে বোধহয় এই বার্তাও রেখে গেল যে, জঙ্গলমহলে প্রভাব কমছে মাওবাদীদের। 

Tags:
.