নয়াচরে তাপবিদ্যুত কেন্দ্রে ছাড়পত্র দিল না পরিবেশ আদালত

শিল্প হলে নয়াচরে দ্বীপ গঠন থেমে যাবে। তাই নয়াচরে তাপবিদ্যুত কেন্দ্রের ছাড়পত্র দিল না পরিবেশ আদালত। বুধবার গ্রিন ট্রাইবুনাল বেঞ্চের বিচারপতি প্রতাপ রায় এবং পি সি মিশ্রের ডিভিসন বেঞ্চ জানিয়েছেন নয়াচরে আপাতত মত্সজীবীদেরই প্রকল্প থাকবে।তৈরির সিদ্ধান্ত বাতিল করে সেখানে তাপবিদ্যুত কেন্দ্র তৈরির প্রস্তাব দেয় তৃণমূল সরকার। ঠিক হয় নয়াচরে দুহাজার মেগাওয়াটের তাপবিদ্যুত প্রকল্প গড়ে উঠবে। সরকারের এই সিদ্ধান্তে আপত্তি জানিয়ে আদালতের দারস্থ হন ওই এলাকার মৎস্যজীবীরা। 

Updated By: Sep 17, 2015, 07:17 PM IST
নয়াচরে তাপবিদ্যুত কেন্দ্রে ছাড়পত্র দিল না পরিবেশ আদালত

ব্যুরো: শিল্প হলে নয়াচরে দ্বীপ গঠন থেমে যাবে। তাই নয়াচরে তাপবিদ্যুত কেন্দ্রের ছাড়পত্র দিল না পরিবেশ আদালত। বুধবার গ্রিন ট্রাইবুনাল বেঞ্চের বিচারপতি প্রতাপ রায় এবং পি সি মিশ্রের ডিভিসন বেঞ্চ জানিয়েছেন নয়াচরে আপাতত মত্সজীবীদেরই প্রকল্প থাকবে।তৈরির সিদ্ধান্ত বাতিল করে সেখানে তাপবিদ্যুত কেন্দ্র তৈরির প্রস্তাব দেয় তৃণমূল সরকার। ঠিক হয় নয়াচরে দুহাজার মেগাওয়াটের তাপবিদ্যুত প্রকল্প গড়ে উঠবে। সরকারের এই সিদ্ধান্তে আপত্তি জানিয়ে আদালতের দারস্থ হন ওই এলাকার মৎস্যজীবীরা। 

আপত্তির কারণ হিসাবে বলা হয়, হলদি নদী ও গঙ্গার পাশে গড়ে ওঠা নয়াচর দ্বীপের গঠন এখনও শেষ হয়নি। রাসায়নিক যেকোনও কারখানাই এর ক্ষতি করবে।
বিগত ১৯৯৯ থেকে মত্সজীবীরা এখানে কাজ করছেন রাজ্যসরকারের অনুমোদন নিয়েই।

উপকূলবর্তী এলাকায় শিল্প তৈরি করতে যে আইন আছে সেখানে প্রথমেই আটকে গেছিল এই তাপবিদ্যুত কেন্দ্রের অনুমোদন। পাশাপাশি আরকিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়াও তাদের আপত্তি জানিয়েছিল এই প্রকল্পে।

শেষ পর্যন্ত রায়ে খুশি মৎস্যজীবীরা।  

.