আলুর ধসা রোগ ঘুম কেড়েছে চাষির

বাঁকুড়ায় আলুর ধসা রোগ ঘুম কেড়েছে চাষির। বিঘের পর বিঘে জমির আলু নষ্ট হয়ে যাচ্ছে । গত বছর উত্‍পাদন ভাল হলেও, দাম পাননি চাষীরা। এবার চাষিরা আশা করেছিলেন গত বছরের ক্ষতি পুষিয়ে যাবে। কিন্তু সেই আশাতেও জল।   

Updated By: Jan 19, 2016, 10:08 PM IST
আলুর ধসা রোগ ঘুম কেড়েছে চাষির

ওয়েব ডেস্ক: বাঁকুড়ায় আলুর ধসা রোগ ঘুম কেড়েছে চাষির। বিঘের পর বিঘে জমির আলু নষ্ট হয়ে যাচ্ছে । গত বছর উত্‍পাদন ভাল হলেও, দাম পাননি চাষীরা। এবার চাষিরা আশা করেছিলেন গত বছরের ক্ষতি পুষিয়ে যাবে। কিন্তু সেই আশাতেও জল।   

 ফাঁড়া যেন কিছুতেই কাটছে না আলু চাষীদের। গত মরসুমে অনুকূল আবহাওয়ার হাত ধরে, আলুর ব্যাপক ফলন হয় জেলাজুড়ে। কিন্তু দাম অস্বাভাবিক হারে নেমে যাওয়ায়, লাভের গুড় ঘরে তুলতে পারেননি চাষীরা। এবছর চাষের আবহাওয়া প্রথম থেকেই ছিল বেশ প্রতিকূল। বর্ষা কম হওয়ায় জলসেচের কারণে, উত্‍পাদন খরচ বেড়ে যায় কয়েকগুণ। তা সত্ত্বেও লাভের আশায় বেশি করে চাষ করেন অনেকেই। কিন্তু এখন তীরে এসে তরী ডোবার মতো অবস্থা। মূলত শীত শেষ হওয়ার আগেই গরম আবহাওয়া এবং কুয়াশার প্রভাবে দ্রুত ছড়িয়ে পড়ছে ধসা রোগ। সবচেয়ে ক্ষতিগ্রস্ত জ্যোতি আলু। নানারকম কীটনাশক দিয়েও, ঠেকানো যাচ্ছে না পচন।

এত ঋণ নিয়ে, এত খরচ করেও লাভ কী! চলতি বছর জেলায় আলুর ফলন ব্যাপক হারে কমবে বলে আশঙ্কা চাষিদের। আর তাঁদের ভবিষ্যত কী হবে? এনিয়েও কাটছে না উদ্বেগ।

.