গ্রামের বাড়ির পুজোয় মিরিটিতে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়

গ্রামের বাড়ির পুজোয় মিরিটিতে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। গতকাল সন্ধেয় পৌছন মিরিটির বাড়িতে। হাজারো প্রটোকলের মাঝেও বাড়ির পুজোয় চেনা ভূমিকায় রাষ্ট্রপতি। সপ্তমীর সকাল থেকে ব্যস্ত পুজোর কাজে।   

Updated By: Oct 20, 2015, 10:22 AM IST
গ্রামের বাড়ির পুজোয় মিরিটিতে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়
(ফাইল ছবি)

ওয়েব ডেস্ক: গ্রামের বাড়ির পুজোয় মিরিটিতে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। গতকাল সন্ধেয় পৌছন মিরিটির বাড়িতে। হাজারো প্রটোকলের মাঝেও বাড়ির পুজোয় চেনা ভূমিকায় রাষ্ট্রপতি। সপ্তমীর সকাল থেকে ব্যস্ত পুজোর কাজে।   

সকালে নবপত্রিকা স্নানের মধ্যে দিয়ে শুরু পুজোর উপাচার। জেলা প্রশাসন সূত্রে খবর, তিনদিন মিরিটিতে থাকবেন রাষ্ট্রপতি। পুজোর যাবতীয় কাজ শেষ করে  করে নবমীর বিকেলে ফিরবেন রাইসিনা হিলসে। রাষ্ট্রপতির সফর ঘিরে জোরদার করা হয়েছে মিরিটির নিরাপত্তা।

সময়ের সঙ্গে সঙ্গে বদলেছে পুজোর ধরণ। সাবেকিয়ানার জায়গা নিয়েছে থিম। কিন্তু পুরনো ঐতিহ্য আজও অম্লান শোভাবাজার রাজবাড়ির পুজোয়। নিয়ম মেনেই মহাষষ্ঠীর দিন বোধনের মাধ্যমে দেবির আরাধোনা হয়। সপ্তমীর দিন রীতিমেনে নবপত্রিকা স্নানের পর ঘট বসিয়ে সঙ্কল্প করে শুরু শোভাবাজার রাজবাড়ির পুজো। পালা করে প্রতিবছর পরিবারের একজন সদস্যের ওপর পড়ে পুজোর দায়িত্ব। যাঁর ওপর পুজোর দায়িত্ব তাঁর নামেই করা হয় সঙ্কল্প। এরপর আরতি। রাজবাড়িতে বহুকাল আগেই নিষিদ্ধ হয়েছে পাঠাবলি। তবে বলি আজও হয়। চালকুমড়ো বলি দেওয়া হবে। শোভাবাজার রাজবাড়ির নিয়মানুযায়ী অন্নভোগের রীতি চালু নেই। তাই দেবী দুর্গাকে সপ্তমীতে মিঠাই ভোগ নিবেদন করা হয়।