ধানের উৎপাদনে প্রথম হলেও বাংলা থেকে ধান কিনতে উদাসীন কেন্দ্র

ধান কেনা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে বৈষম্যের অভিযোগ আনল রাজ্য। ধান উত্‍পাদনে রাজ্য প্রথম। অথচ এরাজ্য থেকে সবচেয়ে কম পরিমাণে ধান সংগ্রহ করছে কেন্দ্র। ধান সংগ্রহের পরিমাণ বাড়ানোর দাবি জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দিলেন মুখ্যমন্ত্রী। 

Updated By: Jun 24, 2015, 04:41 PM IST
ধানের উৎপাদনে প্রথম হলেও বাংলা থেকে ধান কিনতে উদাসীন কেন্দ্র

ওয়েব ডেস্ক: ধান কেনা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে বৈষম্যের অভিযোগ আনল রাজ্য। ধান উত্‍পাদনে রাজ্য প্রথম। অথচ এরাজ্য থেকে সবচেয়ে কম পরিমাণে ধান সংগ্রহ করছে কেন্দ্র। ধান সংগ্রহের পরিমাণ বাড়ানোর দাবি জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দিলেন মুখ্যমন্ত্রী। 

ঠিক সময়ে ধান কেনা শুরু হয়নি। ধানের সঠিক দামও মেলেনি। এই জোড়া অভিযোগে গত কয়েকবছর ধরেই কাঠগড়ায় রাজ্য সরকার। চরম সংকটে রাজ্যের চাষিরা। রাজ্য সরকারের নির্দেশ মেনে ধানকলে ধান জমা দিয়ে চেক মিললেও টাকা মেলেনি বলে অভিযোগ। ঋণ শোধ করতে না পেরে  রাজ্যের বিভিন্ন জেলায় কৃষকরা আত্মঘাতী হওয়ায় প্রশ্নের মুখে পড়ে রাজ্য সরকার। ধান সংগ্রহ নিয়ে এবার তাই কেন্দ্রের ওপর চাপ তৈরির কৌশল নিয়েছে রাজ্য। পশ্চিমবঙ্গ থেকে ধান কেনায় কেন্দ্রের উদাসীনতার অভিযোগ তুলে এবার প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাইলেন মুখ্যমন্ত্রী। তাঁর অভিযোগ, ধান উত্‍পাদনে দেশে প্রথম স্থানে থাকা পশ্চিমবঙ্গ থেকে মাত্র ৮ শতাংশ ধান সংগ্রহ করে কেন্দ্র। অথচ দ্বিতীয় স্থানে থাকা অন্ধ্রপ্রদেশ থেকে ৬২ শতাংশ ধান সংগ্রহ করা হয়। এই বৈষম্যে রাজ্যের কৃষকরা বঞ্চিত হচ্ছেন বলে দাবি করেছেন মুখ্যমন্ত্রী। গত মাসে কলকাতা সফরের সময়েই বিষয়টি প্রধানমন্ত্রীর নজরে আনেন তিনি। রাজ্য থেকে ধান সংগ্রহের পরিমাণ ৮ থেকে বাড়িয়ে ২০ শতাংশ করার আর্জি জানিয়ে এবার প্রধানমন্ত্রীকে চিঠি দিলেন মুখ্যমন্ত্রী। রাজ্যের কৃষি উপদেষ্টার বক্তব্য, ধান সংগ্রহের পরিমাণ বাড়লে কুইন্টাল পিছু ১৪০০ টাকা করে দাম পেয়ে লাভবান হবেন রাজ্যের কৃষকরা।

.