এবার শীতে সুন্দরবন গেলেই দেখা মিলবে দক্ষিণরায়ের

এবার শীতে আর বাঘ না দেখে ফিরতে হবে না সুন্দরবন থেকে।  পর্যটকদের জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে বন দফতর।  ঝড়খালিতে তৈরি হচ্ছে  ওয়াইল্ড অ্যানিমাল পার্ক।  পর্যটকদের জন্য  পার্কে থাকছে  দুটি রয়্যাল বেঙ্গল বাঘ।  এর পাশাপাশি বাঘের চিকিত্সার উন্নত  ব্যবস্থাও  থাকবে নোনা জল, খাড়িতে ভরা সুন্দরবনের  গভীর জঙ্গলে বাস রয়্যাল বেঙ্গল বাঘের।

Updated By: Oct 18, 2014, 08:47 PM IST
এবার শীতে সুন্দরবন গেলেই দেখা মিলবে দক্ষিণরায়ের

সুন্দরবন: এবার শীতে আর বাঘ না দেখে ফিরতে হবে না সুন্দরবন থেকে।  পর্যটকদের জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে বন দফতর।  ঝড়খালিতে তৈরি হচ্ছে  ওয়াইল্ড অ্যানিমাল পার্ক।  পর্যটকদের জন্য  পার্কে থাকছে  দুটি রয়্যাল বেঙ্গল বাঘ।  এর পাশাপাশি বাঘের চিকিত্সার উন্নত  ব্যবস্থাও  থাকবে।

নোনা জল, খাড়িতে ভরা সুন্দরবনের  গভীর জঙ্গলে বাস রয়্যাল বেঙ্গল বাঘের। তবে বনে গেলেই যে দক্ষিণরায়ের দেখা মেলে তা নয়। নেহাতেই  পর্যটকদের উপর সদয় হলে দেখা দেন  বনের রাজা।  অধিকাংশ সময়ই তাই  বাঘ না দেখেই সুন্দরবন ছেড়ে ফিরতে হয় পর্যটকদের। 

তবে এবার সুন্দরবন ছেড়ে মন খারাপ করে ফিরতে হবে না পর্যটকদের।  বনের পরিবেশে বাঘ দেখার অভিজ্ঞতা হবে ঝড়খালির  ওয়াইল্ড অ্যানিমাল পার্কে।  পার্কেই থাকবে দু দুটি রয়্যাল বেঙ্গল টাইগার।  শীতকালেই সব থেকে বেশি পর্যটক আসেন সুন্দরবনে। তার আগেই সম্ভবত এ মাসের শেষেই এই ইকো টুরিজম পার্কের উদ্বোধন হবে। উদ্বোধনের জন্য আসতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  সামনে উদ্বোধন তাই জোর কদমে চলছে পার্ক সাজানোর কাজ।

আলিপুর চিড়িয়াখানা থেকে গত বৃহস্পতিবারই দুটি বাঘকে নিয়ে আসা হয়েছে ঝড়খালিতে। সুন্দরবন থেকেই চিড়িয়াখানায় চিকিত্সার জন্য গিয়েছিল বাঘ দুটি।  হেড়োভাঙা নদির পাশে পঞ্চাশ বিঘে এলাকায় তৈরি পার্কে বাঘ ছাড়াও থাকবে বাটারফ্লাই পার্ক, ওয়াচ টাওয়ার। সুন্দরবন অঞ্চলে বাঘের উন্নত চিকিত্সার জন্য এই পার্কেই থাকছে বিশেষ ব্যবস্থা। ফলে বনে অসুস্থ হয়ে পরা বাঘের চিকিত্সা এবার সুন্দর বনে বসেই করা সম্ভব হবে। আকর্ষণের মূল কেন্দ্র বিন্দু দুই বাঘ এসে গিয়েছে। এখন শুধু অপেক্ষা পার্ক উদ্বোধনের।

 

.