রাজ্যের সব সরকারি হাসপাতালের প্রসূতি বিভাগে বসানো হচ্ছে টিভি

প্রসূতির স্বাস্থ্য সচেতনতায় নয়া উদ্যোগ। রাজ্যের সবকটি সরকারি হাসপাতালে প্রসূতি বিভাগে বসানো হচ্ছে দুটি করে ৫২ ইঞ্চি টিভি। দিনভর সেখানে দেখানো হবে, গর্ভাবস্থায় মহিলাদের কী কী সতর্কতা নেওয়া উচিত। সরকারের সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই। তবে একাংশের অভিযোগ, এ শুধুই বিলাসিতা।    

Updated By: Jun 4, 2016, 07:24 PM IST
রাজ্যের সব সরকারি হাসপাতালের প্রসূতি বিভাগে বসানো হচ্ছে টিভি

ওয়েব ডেস্ক: প্রসূতির স্বাস্থ্য সচেতনতায় নয়া উদ্যোগ। রাজ্যের সবকটি সরকারি হাসপাতালে প্রসূতি বিভাগে বসানো হচ্ছে দুটি করে ৫২ ইঞ্চি টিভি। দিনভর সেখানে দেখানো হবে, গর্ভাবস্থায় মহিলাদের কী কী সতর্কতা নেওয়া উচিত। সরকারের সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই। তবে একাংশের অভিযোগ, এ শুধুই বিলাসিতা।    

প্রসূতিদের কী কী করণীয়, কোনটা ভাল-কোনটা খারাপ, তার খুঁটিনাটি সবসময় ডাক্তারদের পক্ষে বলে দেওয়া সম্ভব হয় না। রোগীর চাপ, সময় কম, নানা জটিলতা। এই অবস্থায় প্রসূতিদের মধ্যে সচেতনতা বাড়াতে অভিনব উদ্যোগ রাজ্যের।  

রাজ্যের সমস্ত সরকারি হাসপাতালে প্রসূতি বিভাগে বসানো হচ্ছে দুটি করে ৫২ ইঞ্চি এলইডি টিভি। একটি টিভি থাকবে আউটডোরে, অন্য টিভি থাকবে প্রসূতি বিভাগের ভিতরে। প্রাথমিকভাবে মোট ৯৫টি হাসপাতালে এই সচেতনতা অভিযান চালু হবে। এতে আনুমানিক খরচ প্রায় ২ কোটি ৮৫ লক্ষ টাকা।

টিভি স্ক্রিনে দেখানো হবে গর্ভাবস্থায় স্বাস্থ্য রক্ষায় কী করা উচিত, কী ধরনের খাবার খাওয়া উচিত। সন্তান প্রতিপালনের সহজপাঠও দিনভর ফুটে উঠবে টিভি স্ক্রিনে।

স্বাস্থ্য দফতরের দাবি, আলাদা করে প্রত্যেককে সচেতন করার মতো লোকবল এমুহূর্তে স্বাস্থ্য দফতরের নেই। তাই ওয়ার্ডে টিভি বসিয়ে একসঙ্গে সবাইকে সচেতন করে তোলার এই উদ্যোগ। একে স্বাগত জানিয়েছে বিভিন্ন সরকারি হাসপাতাল। তবে স্বাস্থ্য দফতরের এই উদ্যোগকে বিলাসিতা বলেও মনে করছেন চিকিত্‍সকদের একাংশ। বিতর্ক যতই থাক, সিদ্ধান্ত অনুযায়ী এগোতে তৈরি স্বাস্থ্য দফতর। এজন্য হাসপাতাল পিছু বরাদ্দ হয়েছে ৩ লক্ষ টাকা।

.