ছাত্র সংসদ নির্বাচন প্রক্রিয়া শুরু হতেই স্বমূর্তিতে টিএমসিপি-র গুণ্ডারাজ

ছাত্র সংসদ নির্বাচনের প্রক্রিয়া শুরু হতেই অশান্ত শিক্ষাঙ্গন। মনোনয়ন তোলা নিয়ে আজ পাঁচ জেলার এগারোটি  কলেজে সংঘর্ষের ঘটনা ঘটে।  প্রায় সবক্ষেত্রেই কাঠগড়ায় টিএমসিপি। বড়দিনের ছুটির পর শুক্রবারই খুলল কলেজ। আর এদিনই বীরভূম, বর্ধমান, বাঁকুড়া, কোচবিহার এবং শিলিগুড়িতে দফায় দফায় রণক্ষেত্র হয়ে উঠল কলেজ ও লাগোয়া এলাকা।

Updated By: Jan 2, 2015, 11:54 PM IST
ছাত্র সংসদ নির্বাচন প্রক্রিয়া শুরু হতেই স্বমূর্তিতে টিএমসিপি-র গুণ্ডারাজ

ব্যুরো: ছাত্র সংসদ নির্বাচনের প্রক্রিয়া শুরু হতেই অশান্ত শিক্ষাঙ্গন। মনোনয়ন তোলা নিয়ে আজ পাঁচ জেলার এগারোটি  কলেজে সংঘর্ষের ঘটনা ঘটে।  প্রায় সবক্ষেত্রেই কাঠগড়ায় টিএমসিপি। বড়দিনের ছুটির পর শুক্রবারই খুলল কলেজ। আর এদিনই বীরভূম, বর্ধমান, বাঁকুড়া, কোচবিহার এবং শিলিগুড়িতে দফায় দফায় রণক্ষেত্র হয়ে উঠল কলেজ ও লাগোয়া এলাকা।

মনোনয়ন তুলতে গিয়েছিলেন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের সমর্থকরা। বাধা দেয় টিএমসিপি। যুযুধান দুপক্ষকে সামাল দিতে শেষপর্যন্ত লাঠি চালায় পুলিস।

ইস্যু সেই মনোনয়ন। এসএফআই কর্মী-সমর্থকদের কলেজে ঢুকতে বাধা দেয় তৃণমূল ছাত্র পরিষদ। বেধে যায় মারপিট। অবরোধ শুরু করে বিজেপি। পুলিস এখানে শূন্যে গুলি চালায় বলেও অভিযোগ।

টিএমসিপির বাধায় কলেজে ঢুকতে না পেরে পানাগড়-মোড়গ্রাম সড়ক অবরোধ করে এবিভিপি।

টিএমসিপিই এখানে টিএমসিপির  প্রতিপক্ষ। ছাত্র সংসদের দখল কার হাতে থাকবে, তা নিয়ে শুক্রবার কলেজ চত্বরেই টিএমসিপির দুই গোষ্ঠীর সংঘর্ষ বাধে।  পুলিসের সামনেই ছাত্ররা রক্তাক্ত হন বলে অভিযোগ।

অন্যদিকে  মনোনয়ন নিয়ে তখন অশান্তি তুঙ্গে বর্ধমানের বিভিন্ন কলেজে।

দল বেঁধে মনোনয়ন তুলতে আসছিলেন এসএফআই সমর্থকরা।  টিএমসিপি সমর্থকরা বাধা দিতেই  উত্তেজনা ছড়ায়। পুলিস লাঠি  চালিয়ে বাধা দেয় এবং ধরপাকড় চালায় বলে অভিযোগ।

মনোনয়ন তুলতে বাধা দেওয়া নিয়ে টিএমসিপির সঙ্গে এবিভিপি সমর্থকদের হাতাহাতি বেধে যায়। পরিস্থিতি সামাল দেয় পুলিস।

মনোনয়ন জমা দেওয়ার জন্য এবিভিপির কর্মী-সমর্থকরা বিজেপি অফিসে  জমায়েত হয়েছিলেন। টিএমসিপি কলেজের কাছে সেই অফিসেই হামলা চালায় বলে অভিযোগ। বিজেপি জেলা সভাপতি ও দুই ছাত্রীসহ জখম হন বেশ কয়েকজন।

মনোনয়ন নিয়ে অশান্তি ছড়ায় এদিন বাঁকুড়া কলেজেও।

মনোনয়ন তুলতে গিয়ে টিএমসিপির বাধা পেয়ে কলেজের কাছেই পথ অবরোধ শুরু করে এবিভিপি কর্মীরা। টিএমসিপি কর্মী-সমর্থকরা সেখানে এসে তাদের ওপর হামলা চালায় বলে অভিযোগ। সামাল দেয় পুলিস। অমর কানন কলেজেও প্রায় একই  ঘটনা ঘটে।

মনোনয়ন তুলতে বাধা দেওয়া নিয়ে এখানেও যুযুধান এবিভিপি ও টিএমসিপি। কলেজ ছাড়িয়ে উত্তেজনা ছড়ায় বাইরেও।

শুধু কলেজই নয়। ছাত্র সংসদ নির্বাচন নিয়ে উত্তেজনা ছড়ায় শিলিগুড়িতে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়েও। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ছিল শুক্রবার। তার আগের রাতে ইন্ডিপেন্ডেন্ট কনসলিডেশনের প্রার্থী  গুঞ্জন রানাকে অপহরণ করা হয় বলে অভিযোগ। এজন্য কাঠগড়ায় তোলা হয় টিএমসিপিকে। থানায়য় অভিযোগ দায়ের করা হয়। শুরু হয় অনশন। দুপুরের পর অবশ্য ফিরে আসে গুঞ্জন।

 

.